জাতীয় সড়ক তৈরিতে ৭ লক্ষ কোটি টাকা বিনিয়োগ কেন?

খোলা বাজার অর্থনীতির যারা কথা বলে তারাই বাজারের উপর পুরো ভরসা রাখতে পারছে না। বেসরকারি বিনিয়োগের অভাবে যখন অর্থনীতি ধুকছে  ঠিক সেই সময় জাতীয় সড়ক প্রকল্পে প্রায় ৭ লক্ষ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিল কেন্দ্র। আগামী ৫ বছর ধরে প্রায় ৮০ হাজার কিমি রাস্তা তৈরি করতে খরচ করা হবে এই টাকা।  দেশের আর্থিক বৃদ্ধির হার কমে যাওয়া ও নতুন কর্মসংস্থান না হওয়ার পিছনে বেসরকারি বিনিয়োগের অভাবকে দায়ী করছেন অর্থনীতিবিদদের একটা অংশ। সেই সময় কেন্দ্রের তরফে এই মেগা বিনিয়োগের সিদ্ধান্ত যথেষ্ট তাত্পর্যপূর্ণ। কিন্তু কয়েকটি প্রশ্ন থেকেই যাচ্ছে। ১.কেন রেলে বিনিয়োগ না করে এই বিপুল অঙ্কের টাকা সড়ক তৈরিতে ব্যয় করা হচ্ছে। তাহলে কি এর পিছনে গাড়ি নির্মাতাদের কোন লবি কাজ করছে? ২. সড়ক নির্মাণে ঠিকাদের নিয়োগের ক্ষেত্রে নানা পর্যায় কাটমনি র যে খেলা চলে তাও কি এই বিপুল বিনিয়োগের পিছনে কাজ করছে? ৩ সর্বপরি যে মন্ত্রীর অধীন দফতরে এই কাজ হবে তিনি হলেন নীতিন গডকড়ি, তার সঙ্গে নির্মাণ সংস্থার সঙ্গে আঁতাঁত নিয়ে অতীতে বহু অভিযোগ উঠেছে। তার পরও সেই মন্ত্রীর অধীনে এই বিপুল অর্থ খরচের মানে কী?

,