ডাঃ ফণী ভূষণ মণ্ডলঃ ১০০ টাকার নিউরো সার্জেনের হেনস্তার করুণ কাহিনী

ডা ফণী ভূষণ মণ্ডল (৭৩ ) আমার খুব কাছের মানুষ । শ্রদ্ধেয় ‘ফণী স্যার’ বলে আমি সম্বোধন করি । হেলথ সার্ভিসেস এসোশিয়েশন , পশ্চিমবঙ্গ , করার সুবাদে দীর্ঘ সাতাশ বছর আমাদের সাথে কাজ ও যোগাযোগ । স্বাস্থ্য আন্দোলনের একজন শ্রদ্ধেয় বরিষ্ঠ সহযোদ্ধা আমার ।
কলকাতার বুকে আজও একশো টাকা ফিসের নিউরোসার্জেন । রোগী দরদী । মানব দরদী ( ” good human being” -MCI ।। New Delhi ।। 28 .05 .2014 ) ।
এক সময় পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য দপ্তরে শিক্ষক নিউরোসার্জন হিসেবে সম্মানের সাথে দায়িত্ব পালন করেছেন । পশ্চিমবঙ্গের মেডিকেল শিক্ষা ব্যবস্থা নিয়ে বামফ্রন্ট সরকারের আমলে (১৯৯১) সংগঠনের বিরোধ বাধে । এই বিরোধের ফল হিসেবে স্বইচ্ছায় চাকরি থেকে ইস্তফা দেন । তারপর একশো টাকার নিউরো সার্জেন ।
ডাক্তারি জীবনের শেষ প্রান্তে এসে মিথ্যে গাফিলতির মামলায় এক অসহ্য যন্ত্রণাদায়ক আইনি লড়াইয়ের মুখোমুখি । তথাকথিত ‘প্রিয়জন’দের বিরুদ্ধে প্রকৃত প্রিয়জনের জন্য এ লড়াই । এ লড়াইয়ে আনন্দ নেই, আছে সীমাহীন যন্ত্রণা , অবিশ্বাস , সঙ্কোচবোধ আর ঘৃণা !!
সংগঠনের নেতৃস্থানীয় বরিষ্ঠ সহযোদ্ধার স্বেচ্ছাচিকিৎসা দিয়ে ‘পরিচিত’ মানুষজনের নোংরা আকাঙ্খা পূরণের প্রতিহিংসার শিকার হলেন । সহযোদ্ধা অধ্যাপক (ডা) সুজিত দাসের চিকিৎসায় নিজের উদ্যোগ , নিজের পরিশ্রম , নিজের অর্থদান , নিজের রক্ত , উজাড় করা ভালোবাসা ইত্যাদি নিঃশর্তভাবে প্রয়োগ করেছিলেন । অস্ত্রপচারে সফল হননি ফনি স্যার। ডা. সুজিত দাসের আইনি প্রিয়জন ( নিজের ডাক্তার দিদি ও ডাক্তার ভাগ্নে ) ক্রেতা সুরক্ষা আদালতে অন্যায় ভাবে প্রতিহিংসা চরিতার্থ করার জন্য মামলা দায়ের করে । রাজ্য ক্রেতা সুরক্ষা আদালতে এই মামলা আজও চলমান । নিষ্পত্তির অপেক্ষায় ।
সম্প্রতি মেডিকেল কাউন্সিল অব ইন্ডিয়া (পশ্চিমবঙ্গ ) এর পেনাল ও এথিকেল কমিটি এক আদেশনামায় বলেছে ” ডা সুজিত দাসের চিকিৎসায় ডা মণ্ডল কোন গাফিলতি করেন নি । বরং শ্রদ্ধেয় নেতার চিকিৎসায় সঠিক দ্বায়িত্ব পালন করেছেন ” । ” He should be honourably exornated ; he did his best for his friend and mentor. (WBMC ।। 28-03-2018 ) । এর আগে সরকারী বিশেষজ্ঞ কমিটি একই ভাবে মতামত দিয়েছে যে চিকিৎসায় কোনো গাফিলতি হয় নি । (ক্রমশ) ।
————–
লেখা সূত্র ।। (1) West Bengal Medical Council । No 7843 -C/ 38-2011 Dated Kolkata the 28-03-2018 .
(2) MEDICAL COUNCIL OF INDIA I NO:MCI – 211(2)(46)/2013 -Ethics 109687 date:28-5-14.
——-
৩০ মার্চ ২০১৮ । বৃহস্পতিবার । কলকাতা ।

স্বপণ কুমার জানার  পোস্ট ও উত্তাণ বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে পাওয়া তথ্য।

,