ONGC এর গ্যাস অবৈধভাবে তুলে নিয়েছে রিলায়েন্স জানিয়েছিল বিচারপতির কমিটিও

পেট্রল -ডিজেলের দামের অস্বাবিক বৃদ্ধির কারণ ব্যাখা করতে গিয়ে কতগুলি বিষয়ে অামরা উত্থাপন করেছি। তাই ২০১৬ সেপ্টেম্বরের সাতদিন.ইন এ প্রকাশিত এই লেখাটিকে ফিরে দেখা।

KG বেসিনের D6 ব্লক থেকে ONGC এর জন্য নির্দিষ্ট এলাকা থেকে যে রিলায়েন্স গ্যাস সরিয়েছে তা ফের প্রমাণিত হল। এবার বিষয়টি ক্ষতিয়ে দেখার জন্য গঠিত বিচারপতি এপি শাহ প্যানেলও ও সেই কথা জানাল। এর আগে মার্কিন সংস্থা D&M তার রিপোর্টে জানিয়েছিল গ্যাস চুরির কথা। টাকার অঙ্কে প্রায় ১১ হাজার কোটি টাকা। যদিও ONGC এর দাবি ছিল ৩০ হাজার কোটি টাকার গ্যাস চুরি করেছে রিলায়েন্স।

শুধু যে ONGC এর এলাকা থেকে অবৈধভাবে রিলায়েন্স গ্যাস সরিয়েছে তাই নয়, সরকারকে ঠকিয়েছে রিলায়েন্স। ২০১২-১৪ সালের মধ্যে KG বেসিনের D6 ব্লকের গ্যাস উত্তোলনের হিসাবে ১৬০ কোটি ডলার( ডলার পিছু ৬০ টারা ধরলে প্রায় ৯৬০০ কোটি টাকা) বেশি খরচ দেখিয়েছে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স। এমনটাই জানাল ক্যাগ।এর আগেও খরচ বেশি দেখিয়ে সরকারকে ঠকানোর বিষয়টি জানিয়েছিল ক্যাগ।  গ্যাস উত্তোলনের ক্ষেত্রে খরচ বেশি দেখালে সরকারকে মুনাফার অংশ কম দিতে হয় রিলায়েন্সকে।তাই দীর্ঘদিন ধরে এই কারচুপি করে আসছে রিলায়েন্স। ক্যাগ আবারও জানিয়েছে চুক্তির বাইরে গিয়ে খনন করায় KG  ব্লকের ৮৩১.৮৮ স্কোয়ার কিমি অংশ রিলায়েন্সের থেকে সরকারের নিয়ে নেওয়া উচিত। রিলায়েন্সের বিরুদ্ধে আর কবে ব্যবস্থা নেবে সরকার?

প্রথম প্রকাশ সেপ্টেম্বর১, ২০১৬