এবার এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ বিলগ্নীকরণের কথা ভাবা হচ্ছে?

 এয়ার ইন্ডিয়া কিনতে অাগ্রহ দেখাননি কেউই। এবার শোনা যাচ্ছে ৭৬ নয় পুরো ১০০ শতাংশ বিলগ্লীকরণের পথেই নাকি হাঁটতে চলেছে কেন্দ্র। বিজনেজ স্ট্যান্ডার্ডে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী এরকমটাই নাকি সরকারকে মত দিয়েছে পরমর্শদাতা সংস্থা অার্নস্ট অ্যান্ড ইয়ং সংস্থা। কিছুদিন অাগে অবশ্য শোনা গিয়েছিল এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণের পথের কাঁটা হল দুটি শর্ত। যার মধ্যে একটি ছিল শ্রম সংক্রান্ত। অন্যটি মালিকানা সংক্রান্ত।  শ্রম শর্ত( অর্থাত্ ছাঁটাই করতে দিতে হবে?) ও ৭৬ শতাংশ মালিকানার জন্য ৪৮শতাংশ দায় বা ঋণের বোঝা বইবার শর্তেও নাকি আপত্তি সম্ভাব্য বিনিয়োগকারীদের।

 এয়ার ইন্ডিয়াকে বিক্রির সিদ্ধান্তে নেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। ৫০ হাজার কোটি টাকার ক্ষতি ও ৪৫ হাজার কোটি টাকার ঋণের বোঝা নিয়ে চলা এয়ার ইন্ডিয়ায় এটাই কি অবধারিত ছিল? কিন্তু কেন জাতীয় উড়ান সংস্থাকে বিক্রি করে দেওয়া হচ্ছে?  যে এয়ার ইন্ডিয়াকে ২০১৮ সালে  এসে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত হল তাতেই  কেন  ২০১২ সালে  এয়ার ইন্ডিয়ার পুনরুজ্জীবনের নামে ৩০ হাজার কোটি টাকা ধাপে ধাপে  ঢালার সিদ্ধান্ত নিয়েছিল upa সরকার ? এয়ার ইন্ডিয়ার এই রুগ্ন দশার পিছনে দায়ী কারা? কেন এয়ার ইন্ডিয়ার আর্থিক কেলেঙ্কারি নিয়ে লেখা বই তত্কালীন অসামরিক বিমান মন্ত্রী প্রফুল প্যাটেল আদালতে গিয়ে নিষিদ্ধ করে দিলেন? এয়ার ইন্ডিয়ার বিলগ্নীকরণের সিদ্ধান্তের সময় একাধিক অাগ্রহী ক্রেতার নাম মিডিয়ায় শোনা যাচ্ছিল, হঠাত্ কি হল যে কেউই নিলামে অংশ নিল না? পুরো বিষয়টি যথেষ্ট গোলমেলে।