ধর্ষণ নিয়ে ব্যাঙ্গাত্মক টুইটের জেরে কাশ্মীরের তরুণ অাইএএসকে শোকজ

এদেশে অামলা হয়ে  নিজের বিবেককে জলাঞ্জলি না দিলেই বিপদ। চারপাশের অসহনীয় পরিবেশ নিয়ে মুখ খুললেই নেমে অাসবে রাজ রোষ। যেমনটা ঘটেছে জম্মু কাশ্মীর থেকে ২০০৯ সালের অাইএএস ব্যাচে শীর্ষে থাকা শাহ ফয়সালের উপর। ফায়সালের অপরাধ তিনি দক্ষিণ পূর্ব এশিয়ায় ধর্ষণের ঘটনার পরিপ্রেক্ষিতে একটি ব্যাঙ্গাত্মক টুইট করেছিলেন। ফয়সাল লিখেছিলেন “‘Patriarchy + Population + Illiteracy + Alcohol + Porn + Technology + Anarchy = Rapistan!”। অার এর জেরেই তার বিরুদ্ধে কেন্দ্রের নির্দেশে তদন্ত শুরু করেছে জম্মু-কাশ্মীরের সরকার। তার কাজের সততা ও নিরপেক্ষতা নিয়েই নাকি প্রশ্ন উঠেছে। সরকারের শোকজের চিঠিকে বসের পাঠান প্রেমপত্র বলে মজা করে ফয়সাল টুইট করে জানিয়েছেন উপনিবেশিক মানসিকতায় পুষ্ট চাকরির শর্তকে ঢাল করে অামার করা দক্ষিণ এশিয়ার ধর্ষণের সংস্কৃতির বিরুদ্ধে মন্তব্যকে কন্ঠরোধ করা হচ্ছে গণতান্ত্রিক ভারতে।

“Love letter from my boss for my sarcastic tweet against rape-culture in South Asia.
The Irony here is that service rules with a colonial spirit are invoked in a democratic India to stifle the freedom of conscience.
I’m sharing this to underscore the need for a rule change

এদেশে সরকারের চাটুকারিতাই যখন অামলাদের কাজ হয়ে দাঁড়িয়েছে সেই সময় শাহ ফয়সালের মত এক তরুণ অাইএএসের এই সাহসিকতা হয়তো অনেকে সত্যি বলতে উত্সাহ দেবে।