স্যাটের রায় খারিজ করে DA রাজ্য সরকারি কর্মীদের অধিকার  বলে জানিয়ে দিল হাইকোর্ট। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যনাল বা স্যাট জানিয়েছিল মহার্ঘ ভাতা বা ডিএ  দয়ার দান সরকার ইচ্ছে হলে দেবে নতুবা নয়। স্যাটের এই রায়ের পর  বকেয়া ডিএ নিয়ে রাজ্য সরকারি কর্মীদের  সংগঠন হাইকোর্টের দ্বারস্থ হয়। প্রায় ১৭ মাস মামলা চলা পর শুক্রবার রায় দিল হাইকোর্ট।  যদি মামলার অন্য দুটি বিষয় স্যাটের কাছেই ফেরত পাঠিয়ে হাইকোর্ট।  প্রথমত কেন্দ্রীয় কর্মীদের সঙ্গে সমহারে রাজ্য সরকারি কর্মীরা ডিএ পাবেন কিনা? দ্বিতীয়ত চেন্নাই ও দিল্লিতে  পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের  যে সব কর্মীরা চাকরি করেন তাদের কেন্দ্রের সরকারি কর্মীদের মত ডিএ দেওয়া হয় ,তাহলে  রাজ্যের সবসরকারি কর্মীরা তা পাবেন না কেন ? অাগামী ২ মাসের মধ্যে এই দুটি বিষয় রায় দিতে হবে স্যাটকে জানিয়েছে হাইকোর্ট।  রাজ্য   সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রের ডিএ এর ফারাক অনেকেটাই। এই নিয়ে দীর্ঘদিন ধরেই সরব সরকারি কর্মীরা।  বকেয়া ডিএ দেওয়ার ঘোষণা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী অত্যন্ত অপমানজনক মন্তব্য করেছিলেন এক সময়। মুখ্যমন্ত্রী বলেছিলেন ঘেউ ঘেউ করে লাভ নেই। হাইকোর্টও মুখ্যমন্ত্রীর মন্তব্যকে অত্যন্ত আপত্তিকর ও দুর্ভাগ্যজনক বলে অাগেই মন্তব্য করে।  কলকাতা হাইকোর্টের এদিনের রাজ্য সরকারি কর্মীদের অসম্মানে কিছুটা হলেও প্রলেপ পড়ল বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।
"/>
Wednesday, December 2, 2020
Home রাজ্য DA দয়ার দান নয়, রাজ্য সরকারি কর্মীদের অধিকার জানাল হাইকোর্ট, তবে ঝুলে...

DA দয়ার দান নয়, রাজ্য সরকারি কর্মীদের অধিকার জানাল হাইকোর্ট, তবে ঝুলে রইল বকেয়া ডিএ-র বিষয়টি

0
11

স্যাটের রায় খারিজ করে DA রাজ্য সরকারি কর্মীদের অধিকার  বলে জানিয়ে দিল হাইকোর্ট। স্টেট অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যনাল বা স্যাট জানিয়েছিল মহার্ঘ ভাতা বা ডিএ  দয়ার দান সরকার ইচ্ছে হলে দেবে নতুবা নয়। স্যাটের এই রায়ের পর  বকেয়া ডিএ নিয়ে রাজ্য সরকারি কর্মীদের  সংগঠন হাইকোর্টের দ্বারস্থ হয়। প্রায় ১৭ মাস মামলা চলা পর শুক্রবার রায় দিল হাইকোর্ট।  যদি মামলার অন্য দুটি বিষয় স্যাটের কাছেই ফেরত পাঠিয়ে হাইকোর্ট।  প্রথমত কেন্দ্রীয় কর্মীদের সঙ্গে সমহারে রাজ্য সরকারি কর্মীরা ডিএ পাবেন কিনা? দ্বিতীয়ত চেন্নাই ও দিল্লিতে  পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের  যে সব কর্মীরা চাকরি করেন তাদের কেন্দ্রের সরকারি কর্মীদের মত ডিএ দেওয়া হয় ,তাহলে  রাজ্যের সবসরকারি কর্মীরা তা পাবেন না কেন ? অাগামী ২ মাসের মধ্যে এই দুটি বিষয় রায় দিতে হবে স্যাটকে জানিয়েছে হাইকোর্ট।

 রাজ্য   সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রের ডিএ এর ফারাক অনেকেটাই। এই নিয়ে দীর্ঘদিন ধরেই সরব সরকারি কর্মীরা।  বকেয়া ডিএ দেওয়ার ঘোষণা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী অত্যন্ত অপমানজনক মন্তব্য করেছিলেন এক সময়। মুখ্যমন্ত্রী বলেছিলেন ঘেউ ঘেউ করে লাভ নেই। হাইকোর্টও মুখ্যমন্ত্রীর মন্তব্যকে অত্যন্ত আপত্তিকর ও দুর্ভাগ্যজনক বলে অাগেই মন্তব্য করে।  কলকাতা হাইকোর্টের এদিনের রাজ্য সরকারি কর্মীদের অসম্মানে কিছুটা হলেও প্রলেপ পড়ল বলে মনে করছেন সংশ্লিষ্ট মহল।