গৌতম নওলাখাকে গৃহবন্দির থেকে মুক্তি দেওয়ার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মহারাষ্ট্র সরকার

ভিমা করেগাঁও হিংসার মামলায়  গৌতম নওলাখাকে গৃহবন্দি থেকে  সোমবারই মুক্তি দেওয়ার দিল্লী হাইকোর্ট। হাইকোর্টের এই  সিদ্ধান্তের বিরুদ্ধে বুধবার  সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলো মহারাষ্ট্র সরকার।

গৌতম সহ   ‌৫ মানবাধিকার কর্মীর গ্রেফতারের জেরে  কয়েক দিন আগেই ৫ বিশিষ্টজনের করা SIT গঠনের অার্জি খারিজ করে দেয়  সু্প্রিম কোর্টের ৩ সদস্যের ডিভিশন বেঞ্চ। তবে নিম্ন আদালতে  অভিযুক্তরা চাইলে অন্তবর্তী কোন সুরাহা চাইতে পারে বলে জানিয়েছিল  সর্বোচ্চ আদালত।    বিচারপতি দীপক মিশ্র ও বিচারপতি  এএম খানউলকর তাদের রায় জানিয়েছেন ওই ৫ মানবাধিকার কর্মীকে  কোন বিরোধী কন্ঠস্বরকে রোধ করার জন্য গ্রেফতার করা হয়নি। অারো ৪ সপ্তাহ ধরে ওই ৫ মানবাধিকার কর্মীকে গৃহবন্দি থাকতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।  অন্যদিকে বেঞ্চের তৃতীয় সদস্য বিচারপতি ধনঞ্জয় চন্দ্রচূড় জানিয়েছেন পুলিস যা প্রমাণ হাজির করেছে তা  কোনভাবেই অভিযুক্তদের সঙ্গে সম্পর্কিত নয়। পুলিস  ৫ মানবাধিকার কর্মীর বিরুদ্ধে মিডিয়া ট্রায়াল  চালাচ্ছে।

২৮ অগস্ট  দেশজুড়ে একাধিক সমাজকর্মী ও মানবাধিকার কর্মীদের বাড়িতে তল্লাশি চালিয়ে  গৌতম সহ ৫জন মানবাধিকার কর্মীকে গ্রেফতার করে পুণে পুলিস।