সুধা ভরদ্বাজ, অরুণ ফেরেরা, ভেরনন গঞ্জালভেসের জামিনের অার্জি খারিজ, ৬ নভেম্বর পর্যন্ত পুলিস হেফাজত

ভিমা করেগাঁও হিংসার জেরে সুধা ভরদ্বাজ,  অরুণ ফেরেরা, ভেরনন গঞ্জালভেসের জামিনের অার্জি খারিজ করল পুণের অাদালত। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে এই৩জন জামিনের অাবেদন করলেও রায় এলো গৃহবন্দির মেয়াদ শেষ হওয়ার ঠিক অাগের দিন। অভিযুক্তদের অাইনজীবীরা জানিয়েছেন এই অাদেশের বিরুদ্ধে তাঁরা হাইকোর্টে অাবেদন করবেন। অাপাতত  ৬ নভেম্বর পর্যন্ত ৩জনকে পুলিসি হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে অাদালত।  

৫ মানবাধিকার কর্মীকে গ্রেফতারে প্রেক্ষিত রোমিলা থাপর সহ ৫ বিশিষ্টজনের করা SIT গঠনের অার্জি খারিজ করে দেয় সু্প্রিম কোর্টের ৩ সদস্যের ডিভিশন বেঞ্চ। অারো ৪ সপ্তাহ ধরে ওই ৫ মানবাধিকার কর্মীকে গৃহবন্দি থাকতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। এই সময়ের মধ্যে তাঁরা চাইলে নিম্ন অাদালতে জামিনের অার্জি জানাতে পারেন বলে জানিয়েছিল সুপ্রিম কোর্ট। ইতিমধ্যেই ৫জন মানবাধিকার কর্মীর সঙ্গে গ্রেফতার হওয়া গৌতম নাওলাখার গ্রেফতারি খারিজ করে দিয়েছি দিল্লি হাইকোর্ট। ভারভারা রাওয়ের গৃহবন্দি থাকার মেয়াদ অারো ৩ সপ্তাহ পর্যন্ত বাড়িয়েছে হায়দরাবাদ হাইকোর্ট।

২৮ অগস্ট  দেশজুড়ে একাধিক সমাজকর্মী ও মানবাধিকার কর্মীদের বাড়িতে তল্লাশি চালিয়ে ৫জন মানবাধিকার কর্মীকে গ্রেফতার করে পুণে পুলিস।