ভিমা করেগাঁও মামলায় মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে পেশ করা চার্জশিট চাইলো সুপ্রিম কোর্ট

অাগামী ৮ ডিসেম্বরের মধ্যে ভিমা করেগাঁও হিংসায় জড়িত থাকায় অভিযুক্তদেরর বিরুদ্ধে পুণে অাদালতে দেওয়া চার্জশিট সুপ্রিম কোর্টে পেশ করতে নির্দেশ সর্বোচ্চ অাদালতের। মহারাষ্ট্র সরকারকে সোমাবর  এই নির্দেশ দিয়েছে প্রধানবিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চ। ১১ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি।

গত ২৮ অগস্ট দেশের বিভিন্ন জায়গায় থেকে ৫ মানবাধিকার কর্মীকে গ্রেফতার করে পুণে পুলিস। পরে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে তাদের গৃহবন্দি করা হয়। মানবাধিকার কর্মীদের পক্ষে বিশিষ্টজনদের দায়ের করা মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট জানায় তারা এই মামলায় হস্তক্ষেপ করবে না বরং অভিযুক্তরা চাইলে নিম্ন অাদালতে জামিনের অার্জি করতে পারে। এর পরই দিল্লি অাদালত  ধৃত গৌতম নাওলাখাকে মুক্তি দেয়। কিন্তু সুধা ভরদ্বাজ, অরুণ ফেরেরা, ভেরনন গঞ্জালেসের জামিনের অার্জি খারিজ হওয়ায় তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতার করা হয় ভারভারা রাওকেও।

গত বছর পুণের এলগার পরিষদের বৈঠকের পর  ভিমা করে গাঁয়ের হিংসা ছড়ানোর অভিযোগে  প্রথম দফায় গত জুন মাসে অধ্যাপক সোমা সেন, অাইনজীবী সুরেন্দ্র গাডলিং( জিএন সাইবাবার অাইনজীবী),  মহেশ রাউত,  রোনা উইলসন সহ ৫ সমাজকর্মীকে গ্রেফতার করে পুণে পুলিস । মানবাধিকার কর্মীদের অভিযোগ এর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হত্যার ষড়যন্ত্রের ‘গল্প ফেঁদে’ গ্রেফতার করা  হয় ভারভারা সহ অারো ৫জনকে।