ট্রেনে মহিলাদের কোচের রঙ গোলাপি করলেই কি বাড়বে মহিলাদের নিরাপত্তা?

0
20

মহিলা ও শিশুদের জন্য শহরতলীর ট্রেনে রেলের সংরক্ষিত কামরা রয়েছে। এবার দূর পাল্লার ট্রেনেও মহিলাদের জন্য সংরক্ষিত কামরা চালু করল রেল। মহিলাদের জন্য সংরক্ষিত কামরার রঙ গোলাপী হবে বলে জানান হয়েছে রেলের তরফে। ইতিমধ্যেই উত্তর রেল এই কাজ শুরু করে দিয়েছে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল দাবি করেছেন এতে মহিলাদের নিরাপত্তা বাড়বে।এতদিন রেলে মহিলাদের জন্য কোটা ছিল। তবে তা স্লিপার শ্রেণির মধ্যে থাকত। এখন থেকে অালাদা গোলাপি রঙের কোচ মহিলাদের জন্য থাকবে।

রেলের মহিলা য়াত্রীদের নিরাপত্তার বিষয়টা কোথায় এসে ঠেকেছে তা সম্প্রতি দুটো ঘটনা চোখে অাঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে। কয়েকদিন অাগে ত্রিবান্দ্রম এক্সপ্রেসে থেকে মা ও মেয়ে ছুড়ে ফেলে দিল ডাকাতরা। ঘটনাস্থলে ২জনের মৃত্যু হলেও রেলের তরফে বিষযটি নিয়ে খুব একটা উদ্বিগ্ন বলে মনে হয়নি। এারজ্য কল্যাণিতে মহিলা কামরা এক পুরুষ যাত্রীর উঠে পড়ার প্রতিবাদ করায ছুরি মারা হল এক মহিলাকে।

এগুলো প্রথম নয়, শেষ ও নয়। তাই শুধু মহিলাদের জন্য কামরায় রঙ করে দেওয়া নয়, ঢেলে সাজাতে হবে গোটা যাত্রী নিরাপত্তা ব্যবস্থাকে। জবাবদিহি করতে হবে উচ্চ পর্যায়ের অাধিকারিক সহ সবাইকে। তা নাহলে রঙ বদল হবে ঠিকিউ কিন্তু ট্রেনের দিন ফিরবে না কোনদিনই।