তামিলনাড়ুতে ৭০০ কোটির অায়কর ফাঁকির হদিশ

0
9

তামিলনাড়ুতে বিদেশি মদ প্রস্তুতকারী ২ টি সংস্থায় অায়কর হানায় ৭০০ কোটি টাকার বেঅাইনি অায়ের হদিশ মিলল। কাঁচামাল কেনার দামে অতিরিক্ত বাড়িয়ে দেখিয় কর ফাঁকি দেওয়া হত।বেশ কিছুদিন ধরেই অায়কর দফতরের কাছে এই খবর ছিল। গত ৬ অগস্ট তামিলনাড়ুর ওই ২টি সংস্থার দফতর ও মালিকদের বাড়ি সহ একাধিক জায়গায় হানা দেয় অায়কর। হদিশ মেলে বিপুল অঙ্কের অায়কর ফাঁকির। প্রশ্ন উঠছে বেশ কয়েক বছর ধরে এত বড় কর ফাঁকির কারবার চললেও কেন নজর এড়িয়ে গেল অায়কর দফতরের। ৭০০ কোটি টাকার অায়কর ফাঁকির এই খবর রবিবার প্রকাশিত প্রকাশিত হয়েছে একাধিক জাতীয় সংবাদপত্রের ওয়েবসাইটে। অথচ কোথাও উল্লেখ নেই দুটি মদ প্রস্তুতকারক সংস্থা বা তাদের মালিকের নাম।

কীভাবে চলতো এই কর ফাঁকির কারবার? মদ প্রস্তুতকারী সংস্থাটি কাঁচামাল সরবরাহকারী সংস্থাগুলির থেকে যে মাল কিনতে তার বিল বাড়িয়ে করানো হত। বিল মেটানোর পর বাড়তি অর্থ কোম্পানির নির্দিষ্ট কয়েকজন ব্যক্তির কাছে নগদে পৌঁছে দিত ওই কাঁচামাল সরবরাহকারী সংস্থাগুলি। বছরের পর বছর ধরে এইভাবে উত্পাদনের খরচ বাড়িয়ে দেখাত মদ প্রস্তুতকারক ওই সংস্থাটি।

অায়কর ফাঁকির এত বড় ঘটনা অায়কর দফতরের একাংশ ও প্রভাবশালীদের যোগসাজস ছাড়া চলা সম্ভব নয় বলেই মত ওয়াকিবহাল মহলের।এখন দেখার এই চক্রের সঙ্গে কোন রাজনৈতিক নেতার নাম প্রকাশ্যে অাসে কিনা। গত লোকসভা ভোটে তামিলনাড়ুর ৩৯টি অাসনের মধ্যে ৩৮টিতে জয়ী হয়েছে ডিএমকের জোট।