পুজো কমিটিগুলিকে অায়কর নোটিস, প্রতিবাদে রাস্তায় কেন তৃণমূল?

0
11

দুর্গাপুজোর অার বাকি মাস দেড়েক। অার এর মধ্যেই দুর্গাপুজো নিয়ে বিজেপি তৃণমূল কাজিয়ার জের গড়াল অবস্থান বিক্ষোভে। বেশকিছু পুজো কমিটিগুলোকে অায়কর নোটিস ধরানোর প্রতিবাদে মঙ্গলবার তৃণমূলের মহিলা কর্মীরা বঙ্গ জননীর ব্যানারে কলকাতায় অবস্থান করেন। তবে অায়করের তরফে তড়িঘড়ি জানান হয়েছে তারা সব পুজো কমিটিকে নয় গত বছর ডিসেম্বর কিছু কমিটিকে টিডিএস কাটার বিষয় নোটিস দিয়েছে।

এদিনের বিক্ষোভে তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদার বলেন অায়কর নোটিস পাঠিয়ে অাসলে পুজো বন্ধ করে দিয়ে ধর্মীয় ভাবাবেগে অাঘাত করা হচ্ছে। তৃণমূলের তরফে অভিযোগ করা হয়েছে পুজো কমিটিগুলোকে চাপ দিয়ে নিয়ন্ত্রণ করতে চাইছে বিজেপি। অন্যদিকে পুজোয় চিটফান্ডের টাকার বিষয়টি সামনে এনে অায়কর নোটিসের পক্ষেই সওয়াল করেছেন বিজেপি নেতা মুকুল রায়।

রাজ্যে নিজেদের প্রভাব বিস্তার করার লক্ষেই ক্রমশ সর্বস্তরে নিজেদের উপস্থিতি জাহির করতে চাইছে বিজেপি। হয়তো তার জেরেই পুজো কমিটিগুলিতে নিজেদের প্রভাব বিস্তার করতে চাইছে। এর মধ্যে অন্যায় কিছু নেই। এটাও সত্যি এরাজ্যে পুজো কমিটিগুলোর সঙ্গে শাসকদলের নেতারা যুক্ত। বেশ কয়েকটি পুজোয় কোটি কোটি টাকারও লেনদেন সেখানে হয় তাও সত্যি। সেখানে যদি টিডিএসের ব্যাপার থাকে তা অায়কর দেখতেই পারে। কিন্তু প্রশ্ন উঠছে এত বছর তা না করে হঠাত্ এখন অায়কর এত সক্রিয় হয়ে উঠল কেন?অন্যদিকে অায়করকে হাতিয়ার করে ধর্মীয় ভাবাবেগের সুড়সুড়ি দিতেই কি রাস্তায় নেমেছে তৃণমূল? অাসলে বিজেপি বা তৃণমূল ধর্মকে ভোটের স্বার্থে ব্যবহার করতে পিছপা নয় কেউ। কারো সুর চড়া, কেউ একটু কৌশলি, ফারাকটা এইটুকু মাত্র।