মত প্রকাশের স্বাধীনতা ফিরে পেতে IASছাড়লেন কান্নন গোপীনাথন

0
7

নিজের মত ব্যক্ত করার স্বাধীনতা ফিরে পেতে চাকরি থেকে ইস্তফা দিলেন ২০১২ ব্যাচের IAS অফিসার কান্নান গোপীনাথন। দাদর নগর হাভেলি প্রশাসনের দায়িত্বপূর্ণ পদে থাকার পর গত ২১ অগস্ট তিনি তার ইস্তফাপত্র দেন।দ্য নিউজ মিনিট ওয়েব পোর্টালকে কান্নান জানিয়েছেন তিনি জানেন তার ইস্তফার খবর অাধবেলার পর মিডিয়া থেকে সরে যাবে। কারো কিছু যাবে অাসবে না।অামি বিবেকের কাছে স্পষ্ট থাকতে চেয়েছি।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী জম্মু কাশ্মীরে বর্তমান পরিস্থিতিতে গণতান্ত্রিক পরিসরকে যেভাবে দমিয়ে রাখা হয়েছে তাতে ব্যথিত এই তরুণ অাইএএস অফিসার।একটি রাজ্যের নাগরিকদের গণতান্ত্রিক অধিকার যেভাবে কেড়ে নেওয়া হয়েছে এবং তাতে দেশের অন্যপ্রান্তের লোকেদের নিষ্প্রিয়তা তাঁকে যন্ত্রণা দিয়েছে। কানন্ন মিডিয়া সাক্ষাত্কারে জানিয়েছেন একসময় ভাবতেন ব্যবস্থার অংশীদার হয়েই ব্যবস্থাকে বদল করতে হবে। অাজ অার সে অাশা তিনি করেন না।

২০১৮সালের কেরৱ বন্যায় ত্রাণে নিজে শারীরিকভাবে যেভাবে অংশ গ্রহণ করেছিলেন তা সকলকেই চমকে দিয়েছিল। নিজের পরিচয় প্রকাশ না করে বস্তা কাধে করে বয়েছিলেন তিনি। পরে জানাজানি হয়ে যায় তাঁর অাসল পরিচয়। গণতান্ত্রিক পরিসর না থাকা ও জম্মু কাশ্মীর ইস্যুতে নাড়া দেওয়ায় অাগে অাইএএসের চাকরি থেকে ইস্তফা দিয়েছেন শাহ ফয়সাল। এবার দিলেন কান্নন গোপীনাথন। গোপীনাথন জানিয়েছেন তাঁর সঞ্চয় নেই। অাগামী দিনে কী করবেন তা অনিশ্চিত।

সৌজন্যে the newsminute