শ্রীনগর থেকে রাহুল গান্ধী সহ নেতাদের ফেরত পাঠাল প্রশাসন

0
1

শ্রীনগর বিমানবন্দর থেকে রাহুল গান্ধী, সীতারাম ইয়েচুরি, গুলাম নবী অাজদ সহ ১১ দলের নেতাদের ফেরত পাঠাল প্রশাসন।বিরোধীদলের নেতাদের অভিযোগ সরকার একদিকে দাবি করছে জম্মু কাশ্মীরে অবস্থা স্বাভাবিক , অথচ বিরোধী দলের নেতাদের সেখানে যেতে দিচ্ছে না। অাজাদ প্রশ্ন করেছেন সরকারের এই দ্বিচারিতা কেন? রাহুল গান্ধী তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন তাদের ফেরত পাঠিয়ে দেওয়ার ঘটনাই প্রমাণ করেছে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক নয়।

৩৭০ ধারা বাতিলের সাংবিধানিক বৈধতা তুলেছেন বহু বিশিষ্ট নাগরিকও। ২ প্রাক্তন সেনা অাধিকারিক সহ ৬ জন এই নিয়ে সুপ্রিম কোর্টে অাবেদনও করেছেন। প্রাক্তন উপ বায়ুসেনা প্রধান কপিল কাক ও প্রাক্তন মেজর জেনারেল অশোক মেহেরার অার্জিতে বলা হয়েছে যেভাবে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যদাপ্রদানকারী ৩৭০ ধারা বাতিল করা হয়েছে তা রাজ্যকে ভারতভুক্তির মূলে অাঘাত করেছে।

৫ অগস্ট অাচমকাই ৩৭০ ধারা বাতিল করে সরকার। অার তার অাগে থেকেই কার্যত সেনা ছাউনিতে পরিণত হয়েছে উপত্যকা। ৩৭০ ধারা বাতিলের পর গ্রেফতার করা হয়েছে অন্তত ৪০০০ হাজার মানুষকে। এদের সবার জেলে ঠাঁই না হওয়ার কারণে বাড়ি ও হোটেল ভাড়া করেছে প্রশাসন। ২ সপ্তাহের বেশি সময় ধরে বন্দি প্রধান বিরোধীদলের নেতারা।সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি বলেছেন সরকার জম্মু কাশ্মীরকে প্যালেস্তাইন করতে চাইছে।