১০ হাজার কর্মীকে লেঅফ করতে পারে পার্লে

0
5

চাহিদা না থাকায় ৮থেকে ১০ হাজার কর্মীকে লে অফ করতে পারে পার্লে বিস্কুট কোম্পানি। জানাচ্ছে ইকোনমিক টাইমস পত্রিকা। জিএসটি করের হার কমানোর জন্য সরকারের কাছে অার্জি জানিয়েছে পার্লে। তা না কমলে কর্মীদের লে অফ করা ছাড়া গতি নেই তাদের।এর অাগে ব্রিটানিয়া বিস্কুট কোম্পানির তরফেও জানান হয়েছিল ৫ টাকার বিস্কুটের প্যাকেট কিনতে গ্রাহকেরা দুবার চিন্তা করছেন।

এর অাগে গাড়ি শিল্পে গতিহীনতার বিষযটি সামনে অাসে। গত ১৯ বছরের নিরিক্ষে এবার সব থেকে বেশি হারে গাড়ি উত্পাদন হ্রাস পেয়েছে বলে জানিয়েছে সোসাইটি অফ ইন্ডিয়ান অটেমোবাইল ম্যানুফ্যাকচারার। শতাংশের বিচারে এই হ্রাস ১৮ দশমিক ১৭। গত ১৯ বছরে সব থেকে বেশি।যাত্রী গাড়ির উত্পাদন গত বছরের তুলনায় কমেছে ৩১ শতাংশ।এর ধাক্কা গত ৩ মাসে কাজ হারিয়েছেন অন্তত ১৫ হাজার শ্রমিক। এই সংখ্যাটি শুধু বড় কারখানার। এর সঙ্গে গাড়ি যন্ত্রাংশ তৈরির ছোট মাঝারি কারখানা, গাড়ি বিক্রির ডিলারদের( ৩০০ ডিলার বন্ধ করে দিয়েছেন ব্যবসা) যুক্ত করলে কর্মহীনের সংখ্যা দাঁড়াবে ৩ লক্ষেরও বেশি।

একটি অর্থনীতির চাকা অনেকটা ঠেলে নিয়ে যায় FMCG। এবার সেই শিল্পে এত বড় ধাক্কার প্রভাব সামগ্রিকভাবে অর্থনীতিতে পড়তে বাধ্য।সরকারের তরফে এখনই যদি একে চাঙ্গা করার কোন উদ্যোগ নেওয়া না হয় তাহলে কাজ হারাবেন অারো হাজার হাজার শ্রমিক।