SC/STদের পরীক্ষার ফি ২৪গুন বাড়ালCBSE,অন্যদের ক্ষেত্রে ফি দ্বিগুন

পরীক্ষার ফি বাড়াল CBSE। সাধারণ ছাত্রছাত্রীদের ক্ষেত্রে এই ফি দ্বিগুন করা হলেও তপশিলী জাতি উপজাতি সম্প্রদায়ভুক্ত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে তা বাড়ান হয়েছে ২৪গুন। অাগে সাধারণ কাস্টের ছাত্রছাত্রীদের পরীক্ষার ফি দিতে হত ৭৫০টাকা। এখন তা দিতে হবে ১৫০০ টাকা। এসএসটি দের ক্ষেত্র অাগে ফি ছিল ৫০ টাকা। এখন তা বেড়ে করা হচ্ছে ১২০০ টাকা। প্রথমতো এসএসটি পড়ুয়াদের ক্ষেত্রে এই অস্বাবিক ফি বৃদ্ধি কেন তার জবাব CBSE কর্তৃপক্ষ মিডিয়াকে দেয়নি।

ফি বৃদ্ধির ক্ষেত্রে এক বিচিত্র যুক্তি হাজির করেছে সিবিএসই কর্তৃপক্ষ। তাদের দাবি অাগে NEET সহ একাধিক জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষা তারা পরিচালনা করতেন। এখন সরকার তা তাদের করতে দিচ্ছে না। ফলে গত বছর ১০০ কোটি টাকা ক্ষতি হয়েছে তাদের। অাগে এই সব পরীক্ষা পরিচালনা করে যে অতিরিক্ত অায় হত তা বোর্ডের পড়ুয়াদের পরীক্ষা ফিতে ভরতুকি দেওয়ার কাজে ব্যবহার করা হত বলে জানিয়েছে সিবিএসই কর্তৃপক্ষ।

CBSE কর্তৃপক্ষের দাবি সরকার তাদের পরিচালনার জন্য টাকা দেয়না। যে হারে কাগজ সহ ছাপার খরচ বেড়েছে তাতে পরীক্ষার ফি বাড়ান ছাড়া উপায় ছিল না। প্রশ্ন উঠছে বোর্ডের পরীক্ষা কি অার্থিক লাভ ক্ষতির জায়গা? তাছাড়াতপশিলী জাতি উপজাতিদের পরীক্ষার ফি একধাক্কায় ২৪ গুন বাড়িয়ে CBSE কর্তৃপক্ষ কি বার্তা দিতে চইছে? স্কুলে পড়া তারা বন্ধ করে দিক?