irctc এর টিকিটে ফিরছে সার্ভিস চার্জ

0
27

১ সেপ্টেম্বর থেকে   irctc এর মাধ্যমে ট্রেনের টিকিট কাটলে গুনতে হবে বেশি টাকা। কারণ সার্ভিস চার্জ ফিরিয়ে অানছে অাইঅারসিটিসি।  সাধারণ ও স্লিপারের  জন্য প্রতি টিকিট ১৫ টাকা ও এসির জন্য ৩০টাকা দিতে হবে সার্ভিস চার্জ। এর সঙ্গে যোগ হবে জিএসটি। ৩ বছর অাগে ইটিকিটের থেকে সার্ভিস চার্জ তুলে নেওয়া হয়। এতে রেলের রাজস্ব ২৬ শতাংশ কমে যায়। অার তাই এ মাসের শুরুতে  রেল বোর্ড সার্ভিস চার্জ ফিরিয়ে অানার অনুমতি দেয়  irctc কে। টিকিটে শুধু সার্ভিস চার্জ নয় যাত্রী ভাড়ায় ভরতুকি ছেড়ে দেওয়ার জন্য যাত্রীদের কাছে অাবেদন করা হবে বলে ভাবছে রেল।

এর অাগে  irfc এর বিলগ্নীকরণের সিদ্ধানত নেয় কেন্দ্র। সংস্থার ১২ শতাংশ শেয়ার বিক্রির জন্য বৃহষ্পতিবার খসড়া প্রস্তাব দাখিল করেছে irctc। রেলের অন লাইন টিকিট বিক্রির একচেটিয়া সরকারি সংস্থা হল irctc। একটি ইংরেজি সংবাদপত্রের রিপোর্ট অনুযায়ী এর ১২ শতাংশ শেয়ার বিলগ্নীকরণের মাধ্যমে ৫০০-৬০০ কোটি টাকা তুলতে চাইছে কেন্দ্র।ওয়াকিবহাল মহলের মতে irctc ২ কোটি শেয়ার বিক্রির মাধ্যমে ধাপে ধাপে সরকার এর বেসরকারিকরণের পথেই হাঁটতে চাইছে। 

 irctcকে ধাপে ধাপে বেসরকারিকরণ করতে চাইছে সরকার। অার তাই এর অায় বৃদ্ধি করার দিকে নজর পড়েছে রেলবোর্ডের। শুধু  irctc নয়  রেলের নানা বিধ বিষয়কেই বেসরকারি হাতে তুলে দিতে চাইছে সরকার। ইতিমধ্যে একাধিক জায়াগায় রেলের সরকারি প্রিন্টিং প্রেস বন্ধ করে দিয়েছে। একাধিক রেল স্টেশনে বাণিজ্যিক সংস্থাকে যাত্রী পরিষেবা দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে। ইতিমধ্যেই irctc এর মাধ্যমে ট্রেন চালানোর সিদ্ধানত নিয়েছে রেল। অনেকেই মনে করছেন রেলেরর এই সিদ্ধান্ত অাসলে অাগামী দিনে কিছু মুনাফা সম্পন্ন রুটকে বেসরকারি হাতে তুলে দিতে চাইছে রেল বা সরকার।