JNUকে প্রধানমন্ত্রীর নামে MNU করার প্রস্তাব বিজেপি সাংসদের

0
2

JNU এর নাম পরিবর্তন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামে রাখা উচিত। অন্তত এমনটাই মনে করেন দিল্লির বিজেপি সাংসদ হংস রাজ হংস। ৩৭০ ধারা বাতিল ও জম্ম কাশ্মীরকে দ্বিখণ্ডিত করার কেন্দ্রের সিদ্ধান্তের প্রসঙ্গে বলতে গিয়ে এই গায়ক বলেন JNU এর নাম পরিবর্তন করে MNU করা উচিত। ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুযায়ী জেএনইউতে গিয়ে হংসরাজ বলেন কিছু জিনিস মোদির নামেও থাকা উচিত। তার প্রস্তাব JNUকে MNU করা হোক।

৫ অগস্ট রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঘোষণা করেন ৩৭০ ধারা বাতিলের বিষয়টি। সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতির অাদেশের বিষয়টি সামনে অাসে। সংবিধানের নিয়ম অনুসারে ৩৭০ ধারা বাতিল ও ভারতের সব অাইন জম্মু কাশ্মীরে লাগু করতে রাষ্ট্রপতির অাদেশের সঙ্গে সেই রাজ্যের বিধানসভার অনুমোদন প্রয়োজন। সরকারের তরফে যুক্তি দেওয়া হয় যেহেতু সেই রাজ্যে এখন বিধানসভা ভেঙে দেওয়া হয়েছে। তাই সংসদ অনুমোদন করলেই তা সাংবিধানিকভাবে বৈধ।

গত ৪ অগস্ট থেকে কাশ্মীর উপত্যকাকে কার্যত সেনা ছাউনিতে পরিণত হয়েছে বলে অভিযোগ করা হয়েছে নাগরিক সমাজের তরফে কাশ্মীরে যাওয়া একটি তথ্য অনুসন্ধান দলের তরফে। তবে শনিবার থেকে উপত্যকায় ল্যান্ড লাইন ফোনের সংযোগ ফিরিয়ে দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে সরকার। অাগামী সপ্তাহে স্কুল ও খোলার কথা বলা হয়েছে। তবে জেলে বন্দি অার অাঁটছে না। তাই বাড়ি ও লজ ভাড়া নিতে শুরু করেছে সরকার।