প্লাসটিক জঞ্জাল নিয়ে বাসে চড়ুন ফ্রিতে কোথায় ?

0
11

পুরনো প্লাস্টিকের বোতল, কাপ নিয়ে বাসে উঠে পড়ুন , অাপনার ভাড়া লাগবে না। ভাবছেন গল্প। গল্প হলেও সত্যি। ইন্দোনেশিয়াতে প্লাস্টিক মোকাবিলা এইভাবেই করা হচ্ছে। প্রতি সপ্তাহ ১৬ হাজার জঞ্জাল প্লাস্টিক জঞ্জাল দিয়ে ফ্রি বাসে যাত্রা করছেন। তবে পরিষ্কার করে অানতে হবে প্লাস্টিকের বোতল বা কাপ। দুমড়ে মুচড়ে অানলে চলবে না। ১ঘন্টার যাত্রার জন্য ৩টে বড় বা ১০টা মাঝারি মাপের বোতল অথব ১০টা প্লাস্টিকের কাপ দিতে হবে যাত্রীকে। তবে মিলবে ফ্রি পাস।

অামাদের দেশে বাসে ফ্রি পাশ চালু না হলেও প্লাস্টিকের জঞ্জাল দিয়ে স্কুলে পড়া ফ্রি হয়েছে অাগে। একটি স্বেচ্ছাসেবি সংস্থা তাদের স্কুলে পড়ুয়াদের থেকে ফি বাবদ প্লাস্টিক জঞ্জাল নিয়ে অাসতে শিখিয়েছে। জানতে ইচ্ছে হচ্ছে কোথায়। অসমে অকসর ফাউন্ডেশন তাদের স্কুলে পড়ুয়াদের প্লাস্টিক জঞ্জাল অানতে বলে।

এইভাবে পৃথিবী থেকে প্লাস্টিক জঞ্জাল মুক্ত করা কতটা সম্ভব তা নিয়ে বিতর্ক চলতে পারে। এর সঙ্গে করপোরেট মুনাফার বিষয়টি চর্চা অাসা জরুরি। তবে এটা নিঃসন্দে বলা যায় ইন্দোনেশিয়া বা ভারতের অসমের স্কুলের এই উদ্যোগ প্লাস্টিক জঞ্জাল সম্পর্কে সচেতনতা বাড়াতে সাহায়্য করবে। অার অভিনব উদ্যোগও বটে।