মমতা মোদি বৈঠক কি প্রশান্ত কিশোর প্রেসক্রিপশনের জের?

0
27
The Chief Minister of West Bengal, Ms. Mamata Banerjee calling on the Prime Minister, Shri Narendra Modi, in New Delhi on September 18, 2019.

বেশ কয়েকদিন ধরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রী সাক্ষাতের বিষয়টি মিডিয়া সরগরম ছিল। নানা জল্পনার মধ্যেই রবিবার মুখ্যমন্ত্রী ও প্রধানমন্ত্রীর সঙ্গে সেই বৈঠক হল। বৈঠকের পর মিডিয়াকে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন মূলত উন্নয়নের বিষয় নিয়ে তাঁদের মধ্যে কথা হয়েছে। এনঅারসি নিয়ে কোন কথা হয়নি। মমতা এদিন বলেন এনঅারসি  অসম চুক্তির বিষয় সারা দেশের বিষয় নয়।  রাজ্যের নাম পরিবর্তনের বিষয়টি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী তাঁকে অাশ্বাস দিয়েছেন এ বিষয়। পুজোর পর রাজ্যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম কয়লা প্রকল্পের উদ্বোধনে অাসার জন্য প্রধানমন্ত্রীকে অামন্ত্রণ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। রাজ্যের সাড়ে ১৩ হাজার কোটি টাকার পাওনার বিষয়টি নিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর অালোচনা হয়েছে বলে জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এক সময় কোমরে দড়ি পরিয়ে ঘোড়াবেন বলেছিলেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী বা কেন্দ্রের ডাকা বৈঠকে যেতেন না তিনি। হঠাত্ করে সিদ্ধান্ত বদল করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দুদিন অাগেও শ্যামবাজারের জনসভায় এনঅারসি নিয়ে সুর চড়িয়েছিলেন মমতা। এদিন সেই মমতা বললেন এনঅারসি অসমের বিষয়। মমতা মোদির বৈঠকে   বিরোধীরা শাসকদলকে মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে বার্তা দেওয়ার কৗেশল হিসাবে ব্যাখ্যা করছেন। রাজ্যে বিজেপির অগ্রগতিতে বেশ কিছুটা যে চাপে মমতা রয়েছেন তা নিয়ে কোন সন্দেহ নেই। কিন্তু সেই কারণেই কি প্রধানমন্ত্রীর সঙ্গে রণংদেহী মনোভাব পাল্টাবার চেষ্টা করছেন তিনি? নাকি প্রশান্ত কিশোরের নয়া প্রেসক্রিপসন যেখানে অাঞ্চলিক দলগুলোকে বিজেপির সঙ্গে সুসম্পর্ক রেখে চলার দাওয়াই তিনি দিয়ে থাকেন। সে বিহার হোক বা অন্ধ্র। সম্প্রতি শিবসেনার রাজনৈতিক কৌশল নির্ধারণের দায়িত্ব পাওয়ার পর ফের বিজেপির সঙ্গে শিবসেনার জোট মসৃণ হয়েছে সেখানে। যেটাই কারণ হোক না কেন এটা সত্যি মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন বা উন্নয়নের কারণে হয়েছে তা মেনে নেওয়া কঠীন। তাই যদি হত প্রশ্ন উঠবে এতদিন তা হয়নি কেন?  প্রশ্নটা উঠলেই যে তার উত্তর দেওয়ার দায় অামাদের শাসকদের থাকে তেমনটা নয়। তবে প্রশ্নটা উঠবেই।

ছবি PIB এর সৌজন্যে