মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির বদলির প্রতিবাদে মঙ্গলবার অাইনজীবীদের কর্মবিরতি

0
23

মাদ্রাজ হাইকোর্টের প্রধানবিচারপতি ভিকে তাহিলরামানিকে বদলির প্রতিবাদে মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর কর্মবিরতির ডাক মাদ্রাজ হাইকোর্টের ১৮ হাজার অাইনজীবীর  সমিতি। মঙ্গলবার কেউ অাদালতে মক্কেলের হয়ে শুনানি করবেন না বলে জানাচ্ছে নিউজ মিনিট ওয়েবপোর্টাল। দ্য নিউজ মিনিটকে দেওয়া সাক্ষাত্কারে বসমিতির সভাপতি  জি মোহানকৃষ্ণাণ জানিয়েছেন যেভাবে তাহিলরামানিকে বদল করা হয়েছে তা অগণতান্ত্রিক। এই ভাবে বদলি করা হতে থাকে বিচারব্যবস্থার নিরপেক্ষতা নিয়েই প্রশ্ন উঠবে বলে তিনি মনে করেন।

বদলির সিদ্ধান্ত পুনর্বিবেচিত না হওয়ায় মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতি ভিকে তাহিলরামানি  শনিবারই তাঁর পদত্যাগপত্র  রাষ্ট্রপতির কাছে পাঠিয়ে দিয়েছেন।  গত ২৮ অগস্ট তাহিলরামানিকে মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি পদে বদলির সিদ্ধান্ত নেয়  সুপ্রিম কোর্টের কলেজিয়াম। সেই সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেছিলেন তাহিলরামানি। কিন্তু  সব দিক পুনরায় বিবেচনার পর   সেই অনুরোধ রাখা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে কলেজিয়াম। ২০১৮ সালের ৮ অগস্ট তাহিলরামানিকে মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতিপদে নিযুক্ত করা হয়।

  ৭৫ বিচারপতির মাদ্রাজ হাইকোর্টের প্রধান বিচারপতির পদ থেকে ৩ বিচারপতির মেঘালয়ে হাইকোর্ট তাহিলরামানির বদলকে পদের অবনতি হিসেবে মনে করছেন অনেকে। তবে ঠিক কেন তা করা হয়েছে তা স্পষ্ট নয়। ২০১৭ সালের  ৪ মে বিলকিস বানু গণধর্ষণ ও তাঁর পরিবারের সদস্যদের হত্যা মামলার রায়ে ১১জন দোষীর যাবজ্জীবনের সাজাকে তিনি বহাল রেখেছিলেন।

ছবিঃ livelaw.in এর সৌজন্যে