রেলকর্মীদের ৭৮ দিনের বোনাস মানে কী? সত্যি কি অাড়াই মাসের বেতন বোনাস হিসাবে তারা পান?

0
227

প্রতিবছরের মত এবারের রেল কর্মচারীদের জন্য বোনাস ঘোষণা করেছে সরকার। রেলের সাড়ে ১১ লক্ষ কর্মচারী ৭৮ দিনের বোনাস পাবেন এবার। কেন্দ্রীয় মন্ত্রিসভা এই সিদ্ধান্ত অনুমোদনের পর তা মিডিয়ার সামনে জানিয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভেড়কর। মন্ত্রী জানিয়েছেন রেলকর্মীদের উত্সাহিত করবে এই বোনাস। ৭৮ দিনের বোনাসের বিষয়টি জনমানসে একটি বিভ্রান্তি সৃষ্টি করে। অনেকের ধারনা এর ফলে গ্রুপ ডি ও গ্রুপ সি তে কর্মরত রেলকর্মীরা অনেকটা বোনাস পান। কিন্তু বিষয়টা ঠিক কী। সত্যি কি অাড়াই মাসের বেতন রেল কর্মীরা বোনাস হিসাবে পান?

 বোনাস নির্ধারণের জন্য যে কোন রেল বা কেন্দ্রীয়কর্মীর সর্বোচ্চ বেতনসীমা ৭০০০ টাকা ধরা হয়। অাপনি যাই বেতন পান না কেন বোনাসের হিসাব করার সময় অাপনার বেতন ধরা হবে ৭ হাজার টাকা। এবার ৩৬৫ দিনকে ১২ দিয়ে ভাগ করে পাওয়া যায়  মাসের গড় দিন। ৩০.৪১৬৬দিন। এবার ৭ হাজার টাকাকে  এক মাসের ম‍ােট গড়দিন দিয়ে ভাগ করে পাওয়া যাবে একদিনের বোনাস। এই একদিনের বোনাসকে ৭৮ দিন দিয়ে গুন করলে হবে ১৭৯৫০ টাকার কাছাকাছি। এটাই রেল কর্মীদের এবারের বোনাস।

 সরকারের তরফে যখন বোনাসের ঘোষণা করা হয় তখন এই বিষয়টি স্পষ্ট করা হয় না। তাই জনমানসে একটি ধারনা তৈরি হয়েছে রেলকর্মীদের বোনাস প্রায় অাড়াই মাসের বেতন, লাখ টাকার কাছাকাছি। বছরের পর বছর ধরে সরকার ইচ্ছে করে এই ধোঁয়াশা টিকিযে রেখেছে বলে মত রেলকর্মীদের অনেকের। অন্যদিকে বড় মিডিয়ার তরফে এই বিষয়টিও স্পষ্ট করে ব্যাখ্যা করা হয়নি।

ছবি   PIB র সৌজন্যে