শিশুদের অাটকে রাখার অভিযোগ ১ সপ্তাহের মধ্যে প্রশাসনকে জানাতে নির্দেশ সুপ্রিম কোর্টের

0
8

শিশুদের অাটক করে রাখার অভিযোগের বিষয় ১ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ অাদালতকে রিপোর্ট দিতে নির্দেশ জম্মু কাশ্মীর প্রশাসনকে। প্রধানবিচারপতি রঞ্জন গগৈ অবশ্য জানিয়েছেন জম্মু কাশ্মীর হাইকোর্ট যে রিপোর্ট সর্বোচ্চ অাদালতে জমা দিয়েছে তাতে এই অভিযোগ খারিজ করা হয়েছে। তবে তাদের কাছে এই বিষয়  অাদালতের কাছে পরস্পর বিরোধী ভিন্ন রিপোর্ট নজরে এসেছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি।

গত ৪ সপ্তাহে জম্মু কাশ্মীরে নিখোঁজ বা অাটক ব্যক্তিদের সন্ধানের জন্য ২৫২টি হেবিয়াস করপাস দাখিল করা হয়েছে জম্মু কাশ্মীর হাইকোর্টে । এই তথ্যটা চেপে রাখা হয়েছে বলে রিপোর্ট ইন্ডিয়ান এক্সপ্রেসের। সেই সময় যখন জম্মু কাশ্মীরে অস্বাভাবিক পরিস্থিতি যোগাযোগ ব্যবস্থা স্তব্ধ করে রাখার বিষয় শুনানি চলছে সুপ্রিম কোর্টে।

 শিশু অধিকার নিয়ে কর্মরত এনাক্ষী গোস্বামীর অাইনজীবী সর্বোচ্চ অাদালতকে জানান নিরাপত্তার কড়াকড়ির জন্য জম্মু কাশ্মীর অাদালতের দ্বারস্থ হতে সমস্যা হচ্ছে। ফলে সেখানে ৬-১৮ বছরের শিশুদের অবস্থা ঠিক কী তা বোঝা সম্ভব হচ্ছে না। এর উত্তরে প্রধান বিচারপতি সোমবার জানিয়েছিলেন পরিস্থিতি বুঝতে প্রযোজনে তিনি নিজে সেখানে যাবেন।

৫ অগস্ট জম্ম কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদানকারী ৩৭০ ধারা বাতিলের পর কার্যত জেলখানায় পরিণত করা হয়েছে কাশ্মীরকে। অন্তত এমনটাই অভিযোগ মানবাধিকার কর্মীদের। অন্তত ৪০০- মানুষকে গ্রেফতার করা হয়েছে। যোগাযোগ ব্যবস্থা প্রায় স্তব্ধ। রাজৈনিতক দলের সর্বভারতীয় নেতাদের সেখানে ঢুকতে দেওয়া হচ্ছে না। এর পরও কেন্দ্রের দাবি স্বাভাবিক হচ্ছে জম্মু কাশ্মীর। যা করা হচ্ছে তা নাকি সেখানকার নাগরিকদের ভালরই জন্য।