সরকার, বিচারব্যবস্থা বা সেনাকে সমালোচনা দেশদ্রোহ নয়ঃ মত সুপ্রিম কোর্টের বিচারপতি দীপক গুপ্তার

0
81

দেশের নাগরিকদের অধিকার অাছে সরকারের সমালোচনা করার। তাকে রাষ্ট্রদোহিতা বলা যায় না। শনিবার অামদাবাদে এক অনুষ্ঠানে এই কথা বলেন সুপ্রিম কোর্টের বিচারপতি দীপক গুপ্তা। বক্তব্যের শুরুতে বিচারপতি গুপ্তা স্পষ্ট করে দেন, তার বক্তব্য ব্যক্তিগত মতামত একে সুপ্রিম কোর্টের বিচারপতির বক্তব্য বলে ধরা উচিত নয়। দীপক গুপ্ত জানান , প্রশাসন, অামলাতন্ত্র, বিচার ব্যবস্থা বা সেনাবাহিনীর সমালোচনা করা মানে রাষ্ট্রদোহিতা নয়। এই সব প্রতিষ্ঠানের সমালোচনা করার কন্ঠ যদি অামরা রোধ করি তাহলে অামরা পুলিস রাষ্ট্রে পরিণত হবে, গণতন্ত্রান্ত্রিক অার থাকবে না।

                         বিতারপতি গুপ্তা দর্শকদের উদ্দেশে বলেন সব সময়ে কেন প্রশ্ন করুন। সে সমাজ চিরাচরিত পথে চলে তা একদিন ধ্বংস হয়ে যায়। বিচারপতি গুপ্তা বলেন নতুন চিন্তাবিদদের জন্ম হয় তখনই , যখন তাঁরা ছকবাঁধা পথকে অস্বীকার করেন।

 সুপ্রিম কোর্টের এই বিচারপতি বলেন তার মতে সংবিধানে একটা বিষয় স্পষ্ট করা হয়নি তা হল মত বিরোধের অধিকার।দেশদ্রোহিতার অাইনকে যেভাবে অপব্যবহার করা হচ্ছে তারও সমালোচনা করেন বিচারপতি গুপ্তা। কানাহইয়া কুমারের পর  সম্প্রতি কাশ্মীর নিয়ে সেনার বিরুদ্ধে সরব হওয়া শেহলা রশিদের বিরুদ্ধেও দেশদ্রোহিতার মামলা রুজু করা হয়েছে। এই প্রেক্ষিতে বিচারপতি গুপ্তার বক্তব্য অতন্ত্য তাত্পর্যপূর্ণ বলে মনে করছেন অনেকেই।

তথ্য সূত্র scroll.in