৮ বছরে মাওবাদী অান্দোলন ধাক্কা খেয়েছেঃ গণপতি

0
311

গত ৮ বছরে মাওবাদী অান্দলন যে ধাক্কা খেয়েছে তা স্বীকার করে নিয়েছেন সিপিঅাই মাওবাদীর প্রাক্তন সাধারণ সম্পাদক তথা অন্যতম শীর্ষ নেতা গণপতি। পিপলস মার্চে দেওয়া সাক্ষাত্কারকে ভিত্তি করে ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত হয়েছে এই রিপোর্ট।  গণপতি জানিয়েছেন শত্রুর অাক্রমণ ও নিজেদের দুর্বলতার কারণেই বিপ্লবী অান্দোলন গত ৮ বছরে পিছিয়েছে।

গণপতি জানিয়েছেন অান্দেলনের এলাকায়  সাড়ে ৫ লক্ষ পুলিস -অাধাসেনা মোতায়েনের জন্য তাদের প্রভাবের এলাকা সংকুচিত হয়েছে। তারা সমতল, গ্রামাঞ্চল বা শহর অঞ্চলে সংগঠনের কাজকে প্রসারিত করেত ব্যর্থ হয়েছেন। নতুন কৌশল নির্ধারণে দলের ব্যর্থতার কথা মেনে নিয়ে গণপতি জানিয়েছেন মোদি জমানায় জরুরি অবস্থার মত পরিস্থিতি কায়েম করেছে।

শারীরিক কারণেcpi( মাওবাদী) এর সাধারণ সম্পাদক পদ থেকে সরে দাঁড়ান  মুপলা লক্ষণরাও ওরফে গণপতি। গণপতিকে সরিয়ে দলের সাধারণ সম্পাদক হয়েছেন নামবালা কেসবরাও ওরফে বাসবরাজ। ২০১৮ সালের  ১০ নভেম্বর তারিখে  জারি করা প্রেস বিজ্ঞপ্তিতে সিপিঅাই মাওবাদী দলের কেন্দ্রীয় কমিটি জানিয়েছে শারিরীক কারণে পদ থেকে সরে দাঁড়াতে ইচ্ছে প্রকাশ করেন গণপতি। দলের কেন্দ্রীয় কমিটি সেই ইচ্ছেকে সম্মতি দিয়েছে।  ওয়ারঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজের স্নাতক বাসবরাজই এতদিন দলের নম্বরটু হিসাবে পরিচিত ছিলেন।  বেশ কিছুদিন ধরেই সিপিঅাই মাওবাদী দলের তরফে প্রবীণ নেতৃত্বের জায়াগায় অপেক্ষাকৃত কম বয়সের নেতাদের নিয়ে অাসার কথা বলা হচ্ছিল। সেই কৌশলের অঙ্গ হিসাবেও এই পরিবর্তন হয়ে থাকতে পারে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের। প্রাক্তন সাধারণ সম্পাদকের এই উপলব্ধি মাওবাদী কর্মী ও সমর্থকদের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছেন ।ওয়াকিবহাল মহল।