তেজাস লেট, জরিমানা মিলবে যাত্রীদের কিন্তু ….

0
26

ভারতীয় রেলের ইতিহাসে এই প্রথম ট্রেন লেট করায় ক্ষতিপূরণ দিতে হবে। ১৯ অক্টোবর তেজাস লেট করায় যাত্রীদের প্রায় ১ কোটি ৬২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে  IRCTCকে। দিল্লি লখনউ রুটে প্রথম ‘বেসরকারি’ ভাবে রেল চালান হচ্ছে। অাপাতত তেজাস চালাচ্ছে রেলের অধীনস্ত সংস্থা IRCTC। ওই দিন তেজাস লখনউ থেকে ছাড়ে সাকল ৯টা ৫৫ মিনিটে। পূর্ব নির্ধারিত সময়ের থেকে ৩ ঘন্টা ৫০ মিনিট দেরিতে। অন্যদিকে দিল্লি থেকে পূর্বনির্ধারিত সময়ের ১ ঘন্টা ৫৫ মিনিট দেরিতে ছাড়ে তেজাস। এরজন্য লখনউ থেকে দিল্লিগামী তেজাসের ৪৫০ যাত্রীকে ২৫০টাকা করে ক্ষতিপূরণ দেবেIRCTC। অন্যদিকে দিল্লি থেকে লখনউগামী তেজাসের যাত্রীরা পাবেন ১০০ টাকা করে ক্ষতিপূরণ। IRCTC এর নিয়ম অনুযায়ী ১ ঘন্টা লেট হলে দিতে হবে ১০০ টাকা জরিমানা। অন্যদিকে লেট ২ ঘন্টা হলে যাত্রীরা পাবেন ২৫০ টাকা। ৬ অক্টোবর থেকে তেজাসের যাত্রা শুরুর পর থেকে মোটামুটি ঠিকই চলছিল। অাইঅারটিসির তরফে দাবি করা হয়েছে ১৯ অক্টোবর একটি গাড়ি বেলাইন হ‍ওয়ায় এই বিপত্তি।

ধাপে ধাপে রেলের বেসরকারিকরণের রেলের পরিকল্পনার অঙ্গ হিসাবে অাপাতত লখনউ -নয়া দিল্লি রুটের তেজাস এক্সপ্রেসকে IRCTC এর হাতে ছেড়ে দিয়েছে রেল। যদিও IRCTC একটি রাষ্ট্রায়ত্ত সংস্থা,অাগামী দিনে তা নাও থাকতে পারে। একটি রিপোর্ট অনুযায়ী ট্রেনের লিজ বাবদ রেলকে প্রতিদিন ১৩ লক্ষ টাকা মত দেবে IRCTC । অার তারা নিজে তুলবে ১৬-১৬ লক্ষ টাকা। অনেকটা বিমানের মত পরিষোব মিলবে এই ট্রেনে। ট্রেনের মধ্যে নানা জিনিস ফেরি করার বিমানের মত কৌশল নেবে IRCTC । এইভাবে শুধু টিকিট নয় অন্য উপায় রাজস্ব অাদায করবে IRCTC । অাগামী দিনে বাড়তি অর্থের বিনিময় বাড়ি থেকে স্টেশনে নিয়ে অাসা ও পৌঁছে দেওয়ার পরিষেবা এই ট্রেনের যাত্রীদের দেওয়ার ভাবনাচিন্তা রয়েছে IRCTC এর। অাপাতত IRCTC কে ট্রেন দেওয়া মানে বেসরকারিকরণ নয় বলে অনেকেই বলতে পারেন কিন্ত এটা অাসলে একটা ধাপ যেখানে রেল দেখে নিতে চাইছে রেলের বেসরকারি করণের বিষয়টা কর্মী ও জনমানসে কীরকম প্রভাব পড়ছে। এবারের রেল বাজেটে অর্থমন্ত্রী জানিয়েছেন ২০৩০ এর মধ্যে রেলে ৫০ লক্ষ কোটি টাকার বিনিয়োগ করা হবে। কোথা থেকে অাসবে সেই বিনিয়োগ । সরকারের বাজেট বরাদ্দ মাত্র দেড় লক্ষ কোটি টাকা। অাসলে বেসরকারিকরণের পথেই হাঁটতে চাইছে সরকার। তেজাস তার অ্যাসিড টেস্ট। অাপাতভাবে ট্রেন লেটের জন্য ক্ষতিপূরণ মেলায় যাত্রীরা উল্লসিত হতে পারেন তবে পরে গুনতে হবে অনেক বেশি ভাড়া। প্রশ্ন যদি ভারতীয় রেলের একটি ট্রেন ভারতীয় রেলের অধীনস্ত সংস্থা সময় মেনে চালাতে পারে তাহলে রেল তা চালাতে পারবে না কেন?