মহারাষ্ট্রে অাস্থা ভোটে জয়ী উদ্ধব ঠাকরে। প্রশ্ন অনাস্থা অাসতে কতদিন?

0
8

সাতদিন ডেস্কঃ  মহারাষ্ট্রে  অাপাতত অল উজ ওয়েল। শনিবারের অাস্থা ভোটে জয়ী হয়েছেন উদ্বব ঠাকরে। জোটের তরফে ভোট পড়েছে ১৬৯টি। বেনিয়মের অভিযোগ তুলে বিজেপি ওয়াকঅাউট করায় অাস্থা ভোটে বিপক্ষে কেউ ভোট দেয়নি। ৪জন বিধায়ক ভোট দানে বিরত থাকেন। অাপাতত  অল ইজ ওয়েল। প্রশ্ন কত দিন?

কতদিন এই সুখের সংসার টিকবে? সাম্প্রতিক অতীতে কর্ণাটকের উদাহরণ সবার মনে অাছে। ফলে অপারেশ কমল কবে ফুঁটবে মহারাষ্ট্র?  অজিত পাওয়ারের ফিরে অাসা কি এনসিপির ক্ষেত্রে স্বস্তির না এক অবিশ্বাসের সূত্রপাত?এই ডামাডোলের বাজারে  শরদ পাওয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কী কথা বলতে গিয়েছিলেন?

এদেশে সংসদীয় রাজনীতিতে অার্দশের কথা বলে যারা কংগ্রেস শিবসেনা ও এনসিপির জোটে নাক সিটকোচ্ছেন তাদের জানা ভাল এদেশে ভোট ও জোটে অাদর্শ বলে কিছু হয় না। তা হলে সর্বভারতীয় স্তরে  দলের সিদ্ধান্তকে উপেক্ষা করে রাজ্যে কংগ্রেস সিপিএম জোট করে ভোট লড়তে পারতো না। অারএসপি কেরলে কংগ্রেসের জোটে থাকতো না। অাদর্শ থাকলে ভোটে লড়তে ডিএমকের কাছ থেকে অর্থ সাহায্য নিতে পারতো না সিপিএম ও সিপিঅাই। বিজেপির জোটের কথা না বলাই ভাল। তবে অাদর্শের বুলি অাওড়ানো বিজেপি অবশ্য সরকার গড়তে ঘোড়া কেনা বেচাতেই বেশি অাগ্রহী। সম্প্রতি এনসিপির মত ন্যাচারল করাপ্ট পার্টির গোটা অাস্তাবলটাই কিনে ফেলতে গিয়েছিল তারা। সম্প্রতি কংগ্রেসের সঙ্গে কেউ খুব একটা জোট করতে অাগ্রহ দেখায় না। তবে তাদের যে শিবসেনার সঙ্গে যেতেও অাপত্তি নেই তা এখন স্পষ্ট। তাই ভোটের হামামে সবাই নাঙ্গা।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে মহারাষ্ট্রে সরকার নামক নাটকের প্রথম পর্ব চলছে। কদিন বা কমাস চলবে তা বলা মুশকিল। তবে এটা নিশ্চিত এই সরকারের পতন অনির্বায।কোন ঘোড়া কোন দিকে দৌড়বে বা অাদৌ দৌড়বে কি না তা সময় বলবে। তবে বিজেপি যে এই থাপ্পড় সহজে হজম করবে না তা বলতে রকেট সায়েন্স লাগে না। এখন দেখার সেই  নতুন জোট কী হয়? কত দিনে হয়।