সারা দেশে NRC হবে সংসদে জানালেন অমিত শাহ

0
47
AMIT SHA

মুখ্যমন্ত্রী যতই ভাষণে বলুন না কেন এরাজ্যে এনঅারসি হবে না, দেশের স্বরাষ্ট্রমন্ত্রী রাজ্যসভায় দাঁড়িয়ে বুধবার স্পষ্ট জানিয়ে দিয়েছেন সারা দেশেই জাতীয় নাগরিক পঞ্জী বা এনঅারসি হবে। এমনকি অাবারো অসমেও তা হবে। অমিত শাহ এদিন জানিয়েছেন বাংলাদেশ , পাকিস্তান ও অাফগানিস্তান থেকে অাগত হিন্দু, বৗেদ্ধ , খ্রিষ্টান ও পার্সি শরনার্থীদের নাগরিকত্ব দেওয়ার জন্য নাগরিকত্ব সংশোধীন বিল , CAB, অানছে সরকার। এর সঙ্গে এনঅারসিকে এক করে ফেলা ঠিক নয়।

এরাজ্যে শাসকদল তৃণমূল কংগ্রেস এনঅারসিকে সামনে রেখে সংখ্যালঘুদের মধ্যে তৈরি হওয়া অাতঙ্ককে ভোটের বাক্সে বন্দি করতে চাইছে। অথচ মুখে এনঅারসির বিরোধিতা করলেও  এনপিঅারের সমর্থন করছে তারা। যা কিনা এনঅারসি র প্রথম ধাপ বলে মনে করছেন অনেকে । অন্যদিকে NRC ও CAB র মত বিষয়গুলিকে নিয়ে সমাজে সাম্প্রদায়িক মেরুকরণ অারো তীব্র করে হিন্দু ভোটকে নিজেদের  একচেটিয়া করতে চাইছে। অন্তত এমনটা মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এরাজ্যে এনঅারসি হতে দেবেন না বলে যে কথা বলছেন তার কোন অাইনি স্বীকৃতি অাছেন। এনঅারসির মত কেন্দ্রীয় বিষয়  রাজ্যে লাগু হওয়া তাঁর ইচ্ছে নিরপেক্ষ বিষয়। এর অাগেও তিনি অাধার নিয়ে এরকমই কথা বলেছিলেন। অথচ এখন রেশন থেকে শশ্মাণ সর্বত্র অাধার চাইছে রাজ্য সরকার। তাই মানবাধিকার সংগঠন ও এনঅারসি বিরোধী অদলীয় সংগঠনগুলি রা্স্তায় নেমে এনঅারসি ও এনপিঅার এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার কথা বলছে। সময়ই বলবে তাদের এই ডাকে রাজ্যের মানুষ কতটা সাড়া দিল।