হার্টের অপারেশন অনেক সময় দরকার না হলেও করা হচ্ছেঃ জানাচ্ছে নতুন স্টাডি রিপোর্ট

0
40
সাতদিন ডেস্কঃ  মধ্যবিত্ত পরিবারের এমন কোন পরিবার খুঁজে পাওয়া কঠিন তার অাত্মীয় পরিজনরে মধ্যে বাইপাস বা হার্টের অার্টারির বলকেজের জন্য স্টেন্ট বসানো হয় নি। সম্প্রতি অামেরিকার এক গবেষণায় বলছে যাদের বাইপাস বা স্টেন্ট বসানো হয়েছে তাদের তুলনায়  ওষুধের উপর ভরসা করা হার্টের রোগীর রোগীদের মৃত্যুর হার কম।
   অামিরিকার হার্ট অ্যাসোসিয়েশনের সভায় পেশ হওয়া এই রিপোর্ট একদিকে যেমন হার্টের রোগীদের চিকিত্সা পদ্ধতি নিয়ে নতুন দিশা দেখাতে পারে। তবে এটাই নতুন কোন সমীক্ষা বা স্টাডি নয়, এর অাগেও একাধিক অনুসন্ধানে বলা হয়েছিল যে বাইপাস বা স্টেন্টের ব্যবহার প্রয়োজন ছাড়াও করা হচ্ছে। সেই সময় চিকিত্সকদের একাংশ ওই রিপোর্টগুলির নানা সীমাবদ্ধতাকে তুলে ধরছিলেন।  তাই এই রিপোর্ট যে সব চিকিত্সকই যে মানবেন তাও নয়। তাছাড়া ওই রিপোর্ট বলছে কিছু ক্ষেত্রে বাইপাস বা স্টেন্ট ভাল ফল দিতে পারে।
কখন কোন হার্টের রোগীর বাইপাস হবে বা কাকে স্টেন্ট বসাতে হবে এর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকার   চিকিত্সকেরই থাকা উচিত। কিন্তু এতে সন্দেহ নেই যে বাইপাসের নাম করে বাইপাসের ধারে গজিয়ে ওঠা পাচতারা হাসপাতালগুলির বিরুদ্ধে যথেচ্ছভাবে স্টেন্ট ও বাইপাস সার্জারি করার অভিযোগ উঠেছে বিভিন্ন সময়।  এই রিপোর্টের পর কি তাদের উপর সরকার বা স্বাস্থ দফতরের  নজরদারি একটু বাড়ান উচিত নয়। কারণ ডেঙ্গিতে মৃত্যু হলেও ডেথ সার্টিফিকেটে ডেঙ্গি লেখা নিয়ে স্বাস্থ্য দফতরের নানা ফরমান থাকে, এবার নজরটা ঘুরিয়ে রোগীর পকেট কাটা বন্ধের দিখে নজর দিলে একটু ভাল হয় না।

সূত্রঃ ie