jnu ফি বৃদ্ধির প্রতিবাদে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর ইস্তফা দাবি abvp এর

0
12

সাতদিন ডেস্কঃ  jnuএ প্রস্তাবিত ফি বৃদ্ধির জেরে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরেয়ালের ইস্তফা দাবি করল অারএসএসের শাখা সংগঠন এবিভিপি। বৃহষ্পতিবার দিল্লির মিরান্ডা হাউস থেকে মানব সম্পদ উন্নয়ন দফতর পর্যন্ত মিছিল করে এবিভিপি। এবিভিপির রাজ্য সম্পাদক জানিয়েছেন তারা জেএনইউ এর প্রস্তাবিত ফি বৃদ্ধির বিরুদ্ধে । এই ইস্যুতে তারা কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী( শিক্ষা) রমেশ পোখরেয়ালের ইস্তফা দাবি করছেন।

বেশ কয়েকদিন ধরে জেএনইউতে ফি বৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমে অান্দোলন করছে ছাত্ররা। সংসদ ভবন অভিযানের সময় পুলিস তাদের উপর বেধড়ক লাঠি চার্জ করে। পুলিসের লাঠির অাঘাত থেকে বাদ যায়নি অন্ধ পড়ুয়াও। অালোচনা হয়েছে সংসদেও। এবার ফি বৃদ্ধি ইস্যুতে এবিভিপি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর ইস্তফা দাবি করায় অস্বস্তিতে পড়ল বিজেপি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে  jnuতে দখলদারি কায়েমের জন্য দীর্ঘদিন  ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে শাসকদল। সরকারে থাকার প্রভাবে নানাভাবে জেএনইউতে হস্তক্ষেপ করতে চাইছে তারা। ফি বৃদ্ধির মাধ্যমে গরীব ছাত্রদের জেএনইউতে প্রবেশ বন্ধ করতে চাইছে শাসকেরা। এই গরীব সামাজিক ও অার্থিকভাবে পিছিয়ে পড়া ছাত্ররাই বামপন্থীদের ভিত। সেই ভিতকে নাড়া দিতে চাইছে বিজেপি। তা সত্ত্বেও  ফি বৃদ্ধি ইস্যুতে নিজেদের সরকাররের বিরুদ্ধে সরব নাহয়ে উপায় নেই এবিভিপির। কারণ জেএনইউ এর ছাত্র ভোটে তাদেরই লড়তে হয় যে।