কর্ণাটকে দলবদলুদের জয়জয়কার! উপনির্বাচনে ১৫টি অাসনের মধ্যে ১২টিতে এগিয়ে বিজেপি

0
25
  সাতদিন ডেস্কঃ কর্ণাটকে উপনির্বাচনে এগিয়ে বিজেপি। ১২টি অাসনে এগিয়ে বিজেপি। কংগ্রেস ২টি ও নির্দল প্রার্থী এক অাসনে এগিয়ে। ১২টি অাসনেই গতবার বিজেপি পরাজিত হয়েছিল। ডিগবাজি খেয়ে কংগ্রেস ও জেডিএস বিধায়কেরা তাদের দলে যোগ দেওয়ায় ওই অাসনগুলি এবার তাদের দখলে এলো। সেই সঙ্গে বিধানসভায় বিজেপির সংখ্যা ১০৫ থেকে বেড়ে ১১৭ হতে চলেছে। ফলে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রযোজনীয ১১২ টার্গেট তারা পার করে গেল।
কিছুদিন অাগে কর্ণাটকের ১৭ বিধায়কের সদস্যপদ খারিজের বিধানসভা স্পিকারের সিদ্ধান্ত  বহাল রাখে সুপ্রিম কোর্ট। তবে ওই ১৭ বিধায়কের উপর ২০২৩ সাল পর্যন্ত নির্বাচন লড়ার ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন স্পিকার তা খারিজ করে দেয় সর্বোচ্চ অাদালত। অার তাই ওই ডিগবাজি খাওয়া বিধায়কেরা এবার বিজেপির টিকিটে ভোটে লড়ছেন।
কংগ্রেস জেডিএস সরকারের উপর থেকে সমর্থন তুলে স্পিকারের কাছে ইস্তফা পেশ করেন ১৭জন বিধায়ক। এর পর জুলাই মাসে কংগ্রেসের ১৪ ও জেডিএসের ৩জনরে বিধায়ক পদকে খারিজ করে দেন স্পিকার।এর পর নতুন সরকার গঠন করে ইযেদুরাপ্পা। অাগামী ডিসেম্বর মাসে ওই ১৭টি অাসনের মধ্যে ১৫টি উপনির্বাচন হল।

শুধু কর্ণাটক নয় ঘোড়া না গাধা কি যেন কেনা বেচা করে সরকার গঠন এখন দেশে নিয়ম হয়ে দাঁড়িয়েছে। দলবদলুরা দীর্ঘজীবী হউন তা নাহলে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের সঙ্কট হতে পারে!