নাগরিকত্ব সংশোধনী বিলে অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার

0
381
AMIT SHA

সারা দেশেই  NRC হবে তার অাগে পাশ করান হবে নাগরিকত্ব সংশোধনী বিল। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এই ঘোষণায় এবার সিলমোহর দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার নাগরিকত্ব সংশোধনী বিল অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। মিডিয়া রিপোর্ট অনুযায়ী খুব দ্রুত তা সংসদে পেশ করা হবে।

ঠিক কী সংশোধনী অানা হয়েছে তা এখনও স্পষ্ট না হলেও অমিত শাহ জানিয়েছিলেন পাকিস্তান, বাংলাদেশ, অাফগানিস্তান থেকে হিন্দু, খ্রিষ্টান, জৈন, পার্সিরা ভারতে এলে তাদের প্রথমে শরণার্থী ও পরে নাগরিকত্ব দেওয়া হবে। শুধুমাত্র মুসলীমদের টার্গেট করে বাদ দেওয়া  হচ্ছে বলে এই বিল নিয়ে সমালোচনা করছেন বিরোধীরা। অসমে এনঅারসির তালিকা থেকে ১৯ লক্ষ বাদ যাওয়া মানুষের মধ্যে ১২ লক্ষ হিন্দু হওয়ায় কিছুটা অস্বস্তিতে পড়েছে বিজেপি। অার তাই ক্যাব বা নাগরিকত্ব সংশোধনী বিলের মাধ্যমে হিন্দুদের অাশ্বস্ত করতে চাইছে সরকার। কিন্তু রাজনৈতিক বিশ্লেষকদের মতে এনঅারসিতে নাম বাদ পড়ার অাশঙ্কা থাকছে কোটি কোটি গরীব মানুষের, যাদের অধিকাংশই  হিন্দু। নাগরিকত্ব সংশোধনী বিল তাদের সামনে ললিপপ ছাড়া কিছু নয়।

 মুখে এনঅারসির বিরোধিতা করলেও এনঅারসি র প্রথম ধাপ এনপিঅার নিয়ে সরব হচ্ছে না কোন রাজনৈতিক দলই। অন্তত এমনটা অভিযোগ মানবাধিকার সংগঠনগুলির। বরং রাজ্যের মুখ্যমন্ত্রী এনপিঅার এরসঙ্গে জনগণনাকে গুলিয়ে দিচ্ছেন বলে অভিযোগ। ফলে এনঅারসি , এনপিঅার বা ক্যাব নিয়ে রাজনৈতিক দলগুলির অবস্থান স্পষ্ট হচ্ছে না এখনও। ফলে বিভ্রান্তি বাড়ছে প্রতিদিনই। বাড়ছে অাতঙ্কও।