মধ্যরাতে লোকসভায় পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল, বিপক্ষে যারা ভোট দিলেন তারা সত্যি বিলের বিরোধী তো?

0
81

সাতদিন ডেস্কঃ লোকসভায় অালোচনার পর মধ্যরাতে পাশ হল  নাগরিকত্ব সংশোধনী বিল।  পক্ষে ভোট দিলেন ৩১১জন বিপক্ষে ৮০জন সাংসদ।  তবে বিল  পেশের যৌক্তিকতা নিয়ে এদিন সকালে  ভোটাভুটি হয়। পক্ষে ছিলেন ২৯৩জন । কংগ্রেস ও তৃণমূল সহ বেশ কয়েকটি বিরোধী দল বিল পেশের বিপক্ষে ৮২জন ভোট দিলেন। রাত গড়াতেই বিপক্ষের সংখ্যা কমল ১ অন্যদিকে বিলের পক্ষে অারো ১৮জন বেশি সাংসদ বেশি ভোট দিলেন। যদিও অনেক মিডিয়ায় বিল পেশের সময়ের ভোটাভুটিকে বিল পাশ বলে উল্লেখ করে। যারা বিলের পক্ষে ভোট দিলেন তাদের সম্পর্কে মানুষের ধারনা স্পষ্ট। কিন্তু যারা বিপক্ষে ভোট দিলেন তারা কি অাদৌ বিলের  বিপক্ষে? তাই যদি হয় তাহলে বিলের বিপক্ষে সংসদের বাইরে রাস্তায় নেমে জনমত তৈরি করলেন না কেন?

বিলের যৌক্তিকতা নিয়ে অালোচনা করতে গিয়ে মেজাজ হারান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বললেন ধর্মের ভিত্তিতে দেশভাগের জন্য দায়ী কংগ্রেসের কারণে এই বিল অানতে হল। বাংলাদেশ, পাকিস্তানও অাফগানিস্তান থেকে  মুসলীম ছাড়া অন্য ধর্মের শরণার্থীরা এদেশে এলে তাদের নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে নিয়মকে শিথিল করতে চাইছে সরকার। বিরোধীদের অভিযোগ ধর্মের ভিত্তিতে ভারতে বসবাসকারীদের মধ্যে ভেদাভেদ সংবিধান বিরোধী।

এনঅারসির মাধ্যমে হিন্দু ভোট ব্যাঙ্ককে নিজেদের কব্জায় অানার বিজেপির ছক কিছুটা ভেস্তে গেছে অসমে। তাই ক্যাব বা নাগরিকত্ব সংশোধনী বিল এনে হিন্দুদের অাশ্বস্ত করতে চাইছে সরকার।কিন্তু অসমের ঘটনায় ইতিমধ্যেই হিন্দুরাও অাতঙ্কগ্রস্ত। ধর্মীয় মেরুকরণকে তীব্র করে ক্ষমতায় টিকে থাকার কৌশল অাগামী দিনে বিজেপিকে ডিভিডেন্ট দেবে কিনা তা সময় বলবে তবে দেশের বেহাল অবস্থা থেকে চোখ ঘোরাতে এনঅারসি ও পাকিস্তান  বিরোধীতা  ও উগ্রদেশভক্তি  যে অাগামীদিনে বিজেপির অন্যতম হাতিয়ার তাতে সন্দেহ নেই।অার তাই সংসদের বাইরে নাগরিকদের রাস্তা নেমে এই ছকের বিরুদ্ধে প্রতিবাদ জানান অত্যন্ত জরুরি।

ছবিঃ ফাইল

নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হল ১২৫-১০৫ ভোটে, দেশটা জুরাসিক পার্কের মত হবে, ২টো ডায়নোসর থাকবে, অাশঙ্কা কপিল সিব্বলের