NPR এর তথ্য NRCতে নেওয়া হতেও পারে নাও পারে, অমিত শাহের বক্তব্যের উল্টোপথে হেঁটে জানালেন রবিশঙ্কর প্রসাদ

0
90

দেশজুড়ে  NRC ও CCA বিরোধী বিক্ষোভের মাঝে ফের NRC নিয়ে মুখ খুললেন কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। সানডে এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাত্কারে কেন্দ্রীয়মন্ত্রী জানিয়েছেন অাইনি প্রক্রিয়া মেনে ও রাজ্যগুলির সঙ্গে অালোচানর পরই সারা দেশে এনঅারসি লাগু করা হবে। সেই সঙ্গে মন্ত্রিমশাই জানিয়েছেন NPR থেকে সংগৃহিত কিছু তথ্য NRC এর জন্য নেওয়া হতেও পারে নাও পারে।

গত সপ্তাহে ANIকে দেওয়া এক সাক্ষাত্কারে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্পষ্ট করে জানিয়েছিলেন এনপিঅার থেকে সংগ্রহ করা কোন তথ্যই এনঅারসিতে ব্যবহার করা হবে না। নাগরিকত্ব সংশোধীন বিল পাশের অাগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ একাধিকবার বলেছেন প্রথমে CAB  অাসবে তার পর NRC। অার প্রধানমন্ত্রী গত ২২ এপ্রিল রামলীলা ময়দানের সভায় বলেছেন তাদের সরকারে কোথাও এনঅারসি নিয়ে কখনও কোন চর্চা করে নি। সংসদে অালোচনা হয়নি। ইতিমধ্যে মিডিয়া রিপোর্টে প্রকাশিত সংসদে অন্তত ৮বার এনঅারসি নিয়ে বলা হয়েছে সরকারের তরফে। সেখানেও এও জানান হয়েছে NPR  হল NRC এর প্রথম ধাপ।

রবিশঙ্কর প্রসাদেরর কাছে জানাতে চাওয়া হয়েছিল কবে এনঅারসি শুরু  হবে। এর উত্তরে সাক্ষাত্কারে তিনি জানিয়েছেন প্রথমে সিদ্ধান্ত,এর পর বিজ্ঞপ্তি ও তার পর প্রক্রিয়া শুরু।

বিজেপির তরফে বারবার দাবি করা হয়েছে এনপিঅার কংগ্রেস এনেছে। তারা শুধু তা জারি রেখেছে।এই প্রেক্ষিতে কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে তারা নাগরিকত্ব অাইনের সঙ্গে এনপিঅারকে যুক্ত করেনি। কংগ্রেসের তরফে দাবি করা হয়েছে পিতা মাতার জন্মস্থান অাগে কখনও এনপিঅার এর সময় জানতে চাওয়া হয়নি। তাদের অভিযোগ এনপিঅার এর মাধ্যমেই একটা ষড়যন্ত্র করতে চাইছে সরকার।

রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে বাজপেয়ীর  অামলে ২০০৩ সালের নাগরকিত্ব সংশোধনী অাইনের মধ্যেই লুকিয়ে অাছে অাজকের নতুন করে নাগরিকত্ব প্রমাণ করার ভ্রুণ। সেই সংশোধনী খারিজ না করার দায় এড়াতে পারে না কংগ্রেসও। তবে এনঅারসি যে সরকার অানতে চাইছে এতে কোন সন্দেহ থাকার কথা নয়। তাহলে কেন সরকার স্পষ্ট করে বিজ্ঞপ্তি জারি করে এনঅারসি অানা হবে না সে কথা জানাচ্ছে। অাসলে কিছুটা সময় নিতে চাইছে সরকার। বিশেষ করে অাদালতের রায়ের জন্য অপেক্ষা করতে চাইছে তারা। জল মাপতে চাইছে সরকার।