NPR এর বিরোধিতার আহ্বান অরুন্ধতী রায়ের, মোদিকে মিথ্যেবাদী বলে কটাক্ষ লেখিকার

0
901

সাতদিন ডেস্কঃ পরিস্থিতি বেগতিক দেখে জনগণের মধ্যে বিভ্রান্তি তৈরি করার জন্য দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যতই বলুন না কেন  NPR এর তথ্য  NRC এর জন্য ব্যবহার করা হবে না , তা মানতে রাজি নন লেখক অরুন্ধতী রায়।দিল্লিতে এক বিক্ষোভ সমাবেশে অরুন্ধতী  জানিয়েছেন NPR এর তথ্যই  NRC এর ভিত্তি হবে। জনসাধরণকে এর  বিরোধিতা করতে অাহ্বান করেছেন তিনি। রবিবার রামলীলা ময়দানে ভাষণে মিথ্যা কথা বলার জন্য  প্রধানমন্ত্রীর সমালোচনা করেন অরুন্ধতী রায়।

NRC ও CAA এর বিরোধিতা দেশজুড়ে হলেও NPR নিয়ে এখন অনেকের মধ্যে ধোঁয়াশা রয়েছে। বিশেষ করে যেহেতু স্বরাষ্ট্রমন্ত্রী ও সরকারের তরফে বলা হচ্ছে NPR  ও NRC এর মধ্যে কোন সম্পর্ক নেই। কিন্তু এটা সত্যি নয় সরকারের মন্ত্রী কিরন রিজিুজু সংসদে দাঁড়িয়ে ২০১৪ সালের জুলাই মাসে বলেছিলেন NPR এর ভিত্তিতেই NRC হবে। তাছাড়া সরকারের নানা নথিতে ( সেন্সাস ও স্বরাষ্ট্রমন্ত্রকের ২৬ নভেম্বর ২০১৪)    স্পষ্ট বলা অাছে এনপিঅার এর ভিত্তিতেই এনঅারসি তৈরি হবে। যেহেতু অসমে এনঅারসি হয়ে গেছে তাই এবার অসমে এনপিঅার হচ্ছে না।

তাই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যখন বলছেন NPR ২০১০ সালে কংগ্রেস সরকারের অামলেও হয়েছিল তখন তিনি সুচতুরভাবে  চেপে যাচ্ছে যে তখন এনঅারসির কথা বলা হয়নি। বর্তমান সরকার  এনপিঅার কে এনঅারসির ভিত্তি বলে ঘোষণা করেছে।তাছাড়া এবারের এনপিঅার এ পিতা মাতার জন্মস্থান ও জন্মতারিখ জানতে চাওয়া হচ্ছে যা অাগে চাওয়া হয়নি। সব থেকে বড় কথা যেভাবে নাগরিকত্ব অাইন সংশোধনের সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন অাগে CAB  তার পর NRC হবে দেশজুড়ে তা থেকে স্পষ্ট  এবার এনপিঅার এর তথ্য এনঅারসি র কাজে সরকার ব্যবহার করবে। এখন বেগতিক দেখে চুপিসারে সারতে চাইছে সেই কাজ।

প্রথমে মানবাধিকার সংগঠন ও এনঅারসি বিরোধি কিছু সামাজিক সংগঠন এনপিঅার এর বিরোধিতা করলেও কোন রাজনৈতিক দল সরাসরি এনপিঅার এর বিরোধিতা করেনি। সিপিএম এর তরফে এনপিঅার এর বিরোধিতা করা হয়েছে সম্প্রতি। কংগ্রেস এখন তাদের অবস্থান স্পষ্ট করেনি। তৃণমূল সরকারও এরাজ্যে এনপিঅার কাজ স্থগিত রেখেছে ঠিকই বাতিল করেনি। ফলে এনপিঅার নিয়ে প্রত্যেকের অবস্থান স্পষ্ট করতে হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।