NPR এর সঙ্গে NRC কোন সম্পর্ক নেই দাবি কেন্দ্রীয়মন্ত্রীর,তবে এড়িয়ে গেলেন অারেক মন্ত্রীর সংসদে করা দাবি

0
45

সাতদিন ডেস্কঃমঙ্গলবার NPR এর কাজ শুরু করার ছাড়পত্র দিল কেন্দ্রীয়মন্ত্রিসভা। এর পরই সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেডকর দাবি করেছেন NRC  এর সঙ্গে NPR কোন সম্পর্ক নেই। ২০১০ সালে কংগ্রেস ইউপিএ সরকারের অামলে শুরু হয়েছিল NPR। ১০ বছর পর তা ফের অাপডেট করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয়মন্ত্রী। NPR এর জন্য কোন নথি জনসাধরণকে জমা দিতে হবে না। শুধু মাত্র জনগণকে কিছু তথ্য সরকারকে জানাতে হবে বলে জানিয়েছেন প্রকাশ জাভেড়কর। পিতা মাতার জন্ম তারিখ এনপিঅার এ জানতে চাওয়া বিষয় প্রশ্ন করা হলে কেন্দ্রীয়মন্ত্রী জানিয়েছেন এটা বাধ্যতামূলক নয়, ঐচ্ছিক। প্রকাশ জাভেড়কর এর দাবি ২০১০ সালে NPR এর কাজেরই ধারাবাহিকতা এবারের এনপিঅার।

এক সাংবাদিক প্রকাশ জাভেড়করের কাছে জানতে চান সংসদে কেন্দ্রীয়মন্ত্রী কিরণ রিজিজু জানিয়েছিলেন NPR  এর ভিত্তিতেই NRC তৈরি হবে অথচ তিনি বলছেন NPR এর সঙ্গে NRC কোন সম্পর্ক নেই। এর উত্তর কার্যত এড়িয়ে যান কেন্দ্রীয়মন্ত্রী। সেন্সাস ছাড়া কেন এনঅারপি র প্রয়োজন হচ্ছে তাও স্পষ্ট করেননি প্রকাশ জাভড়েকর কেরল ও পশ্চিমবঙ্গ এনপিঅার এর কাজ স্থগিত রাখার বিষয় কেন্দ্রীয়মন্ত্রী জানিয়েছেন সব সরকারই এনপিঅার তৈরির জন্য বিজ্ঞপ্তি জারি করে কর্মীদের  প্রশিক্ষণের কাজ শুরু করেছে।

CAA  ও NRC এর বিরোধিতায় দেশজুড়ে   বিক্ষোভ জারি রয়েছে। এই অাবহে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন দেশজুড়ে  NRC এর বিষয়টি এখন অালোচনাই হয়নি। মনে করা হচ্ছিল বিক্ষোভের চাপে অাপাতত পিছু হঠছে সরকার। কিন্তু মঙ্গলবার এনপিঅার ছাড়পত্র দিয়ে সেই  ভুল ভেঙ্গে দিল সরকার। অন্তত এমনটাই মত রাজনৈতিক বিশ্লষকদের অনেকের। সেই সঙ্গে NRC এর সঙ্গে NPR যুক্ত নয় বলে সরকার দাবি করায় বিভ্রান্তি তৈরি  হবে বলে মনে করছেন তারা। এখন দেখার সত্যিটা কী?