মাও যোগের অভিযোগে অধ্যাপক গ্রেফতার তেলেঙ্গানায়

0
79

সাতদিন ডেস্কঃ মাওবাদীদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে শনিবার ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চিন্তাকিন্ডি কাশিমকে গ্রেফতার করল তেলেঙ্গানা পুলিস। হায়দরাবাদের বিশ্ববিদ্যালয়ের স্টাফ কোয়ার্টাস থেকে অধ্যাপককে গ্রেফতার করে পুলিস। জানাচ্ছে দ্য হিন্দু।কাসেমমের গ্রেফতারিতে বাধা দিতে অাসলে ২০জন ছাত্রকেও গ্রেফতার করেছে পুলিস। দত সপ্তাহে বিপ্লবী লেখক বুদ্ধিজীবী সংঘের রাজ্য  সম্পাদক নির্বাচিত হন এই অধ্যাপক।

পুলিস সূত্রকে ভিত্তি করে দ্য হিন্দু জানাচ্ছে কাশিমের সঙ্গে সিপিঅাই মাওবাদীর রাজ্য ও কেন্দ্রীয় কমিটির সঙ্গে সরাসরি যোগাযোগ রয়ছে। পুলিসের দাবি কাসিম  মাওবাদীদের যুক্তফ্রন্টের দায়িত্বে রয়েছেন, শুধুছাত্রদের মধ্যে মতাদর্শের প্রচার নয়, নানা বিক্ষোভ এমনকি অর্থের জোগানের সঙ্গে তিনি যুক্ত।  তল্লাশির সময় নানা দলিল ফোন, পেন ড্রাইভের পাশাপাশি নানা বিপ্লবী কাগজপত্র পুলিস কাসেমের ঘর থেকে বাজেয়াপ্ত করেছে বলে জানিয়েছে। গত অক্টোবর থেকে মাও যোগের সন্দেহে অন্তত ১২জনকে গ্রেফতার করেছে তেলেঙ্গানা পুলিস। কাশিমের গ্রেফতারির প্রতিবাদে শনিবার ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখান পড়ুয়াদের একাংশ। কাশিমের স্ত্রী স্নেহলতা অভিযোগ করেছেন রাজ্যে বিরুদ্ধে মতকে স্তব্ধ করার জন্যই পুলিস যে গ্রেফতারি করে চলেছে তার অঙ্গ হিসাবেই তাঁর স্বামীকে গ্রেফতার করা হয়েছে।

এর অাগে বছর খানেকের বেশি সময় ধরে মাও তকমা দিয়ে দেশের ডজন খানেক বুদ্ধিজীবী ও মানবাধিকার কর্মীকে গ্রেফতার করেছে মহারাষ্ট্রের পুলিস। জিএন সাইবাবার মত ৯০ শতাংশ শারীরিক প্রতিবন্ধী দিল্লির এক অধ্যাপককে গত ৫ বছর ধরে দোষী সাব্যস্ত করে জেলে ভরে রেখেছে মহারাষ্ট্রের পুলিস। এবার তেলেঙ্গানা হাঁটছে সেই পথে। অন্তত এমনটাই মত মানবাধিকার কর্মীদের অনেকের।

সূত্রঃ the hindu, thenews minute। ছবি দ্য  নিউজ মিনিটের সৌজন্যে