দেশে প্রথম, রাজ্য বিধানসভায় পাশ NPR প্রত্যাহারের প্রস্তাব। পাশ সিএএ প্রত্যাহারের দাবিও

0
199

সাতদিন ডেস্কঃ সোমবার রাজ্য  বিধানসভায় পাশ হয়ে গেল CAA বিরোধী প্রস্তাব। শুধু তাই নয় ভারতের মধ্যে প্রথম রাজ্য হল পশ্চিমবঙ্গ যেখানে এনপিঅার  প্রত্যাহারের জন্য বিধানসভায় প্রস্তাব পাশ করা হল। বিধানসভার প্রস্তাবে বলা হয়েছে  “এই সভা রাজ্য সরকারের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের কাছে দাবি জানাচ্ছে যে, দেশের বহুত্ববাদী কাঠামোর পরিপন্থী জাতি ও ধর্মের ভিত্তিতে  ভারতীয় নাগরিকত্ব প্রদানের বিষয়  সম্বলিত উক্ত ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী অাইন(সিএএ) বাতিলের জন্য অবিলম্বে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং একই সাথে জাতীয় জনসংখ্যাপঞ্জী( এনপিঅার) এবং জাতীয় নাগরিকপঞ্জী (এনঅারসি)    যা পরস্পর সম্পর্কযুক্ত তা প্রত্যাহার করার জন্য সত্ত্বর ব্যবস্থা গ্রহণ করতে হবে।”

  এদিন বিধানসভায় সিএএ বিরোধী সরকার পক্ষের অানা প্রস্তাবকে সমর্থন বাম কংগ্রেসের। ভোটাভুটি ছাড়াই পাশ হল প্রস্তাব।  এর আগে কেরল ও পাঞ্জাব ও রাজস্থান বিধানসভাতেও সিএএ র বিরুদ্ধে প্রস্তাব পাশ হয়। কিন্তু কোন রাজ্য বিধানসভা এখনও পর্যন্ত এনপিঅার প্রত্যাহারের দাবি জানায়নি। সেই দিক থেকে পশ্চিমবঙ্গ বিধানসভা দেশের মধ্যে প্রথম যেখানে এনপিঅার প্রত্যাহারের প্রস্তাব গ্রহণ করা হল। সিপিএম নেতা সুজন চ্ক্রবর্তী জানিয়েছেন তারা অাগেই চেয়েছিলেন এই প্রস্তাব পাশ করাতে। তখন হয়নি। এবার রাজ্যজুড়ে নাগরিক অান্দোলনের চাপে  সরকার তা করতে বাধ্য হল।

 

বিদ্রঃ এর অাগে অামাদের তরফে প্রকাশিত খবরে এনপিঅার বিরোধিতায় প্রস্তাব পাশ করা হয়নি বলে উল্লেখ করা হয়েছিল। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য অামরা দুঃখিত।