NPR অাসলে ছদ্মবেশী NRC বললেন সনিয়া, NPRএর কাজ বন্ধের প্রস্তাবে সিলমোহর কংগ্রেসের

0
1118

সাতদিন ডেস্কঃ দেশজুড়ে CAA,NPR ও NRC এর বিরোধিতার মধ্যেই শনিবার কেন্দ্রী সরকারের কাছে সিএএ প্রত্যাহারের দাবি জানিয়ে প্রস্তাব পাশ করল কংগ্রেস কার্যকরি সমিতি বা CWC। সেই সঙ্গে  NPR অাপডেটের কাজ বন্ধ রাখার প্রস্তাবও পাশ করেছে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি।

 দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের উপর নিপীড়নের ঘটনায় মোদি সরকারের  সমালোচনা করে প্রস্তাব পাশ করা হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে মোদি সরকার রাষ্ট্রের সর্বশক্তি দিতে ছাত্র যুবদের কন্ঠ রোধ করতে চাইছে।

 সভার শুরুতে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী বলেন NPR  কর্মসূচীর মাধ্যমে ছদ্মবেশে NRC লাগু করতে চাইছে সরকার। সনিয়া বলেন সরকার প্রথমে ভেবেছিল দেশজুড়ে NRC লাগু করবে। কিন্তু অসমে NRC এর বিরূপ প্রতিক্রিয়া দেখে NPR এর কথা তারা ভেবেছে। সনিয়া বলেছেন অামাদের কারো এই ভ্রম থাকা উচিত নয় যে এনপিঅার একটি সাধারণ বিষয়, ২০২০ এনপিঅার অাসলে ছদ্মবেশী এনঅারসি।

 নাগরিকত্ব সংশোধনী অাইন নিয়ে কংগ্রেস সংসদের ভিতর ও বাইরে সরব হয়েছে অাগেই। কংগ্রেস শাসিত একাধিক রাজ্য সরকার রাজ্য সিএএ ও এনঅারসি লাগু হবে না বললেও    NPRনিয়ে তাদের অবস্থান স্পষ্ট  করেনি। তাছাড়া ২০১০ সালে প্রথমবার কংগ্রেসের জমানায় এনপিঅার হওয়ায় কিছুটা বিভ্রান্তিও তৈরি হয়েছিল।যদিও কংগ্রেসের তরফে অাগেই বলা হয়েছিল সেই সময় এনপিঅার এ নাগরিকের বাবা -মা এর জন্মস্থান বা জন্ম তারিখ জানতে চাওয়া হয়নি। এনঅারসির বিষয়টিও ছিল না। শনিবার NPR  নিয়ে কংগ্রেস তাদের অবস্থান স্পষ্ট করায় সেই বিভ্রান্তি দূর হল বলে মনে করছেন অনেকে। এবার কেরলের মত কংগ্রেস শাসিত রাজ্যওগুলিও ২০২০ সালেরNPR  এর কাজ স্থগিত বা বাতিল করবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। রাজনৈতিক বিশ্লেষকদের মতে কংগ্রেসের পক্ষ থেকে NPR কে সরাসরি বিরোধিতা করায়  অনেকটা চাপ বাড়ল মোদি শাহের  উপর।