কেন প্রয়োজনে বরোদা ব্যাঙ্কের লাইসেন্স বাতিলের জন্য রিজার্ভ ব্যাঙ্ককে সিদ্ধান্ত নিতে নির্দেশ কলকাতা হাইকোর্টের

0
92

সাতদিন ডেস্কঃ নিঃশর্ত ব্যাঙ্ক গ্যারান্টির টাকা মিটিয়ে না দেওয়ার জন্য ব্যাঙ্ক অফ বরোদার বিরুদ্ধে রিজার্ভ ব্যাঙ্ককে উপযুক্ত ব্যবস্থা নিতে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। লাইভ ল এর রিপোর্ট অনুযায়ী বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও কৌশিক চন্দের বেঞ্চ রিজার্ভ ব্যাঙ্ককে প্রয়োজনে বরোদা ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করার বিষয় ভাবনা চিন্তা করতে বলেছে।

 ইন্ডিয়ান ওয়েলের দায়ের করা মামলা অনুযায়ী তাদের সঙ্গে কাজ করার চুক্তিতে অাবদ্ধ হয় সিমপ্লেক্স প্রজেক্ট। সেখানে ৬ কোটি ৯৭ লক্ষ টাকার নিঃশর্ত ব্যাঙ্ক গ্যারান্টির কথা বলা হয়। চুক্তি অনুযায়ী কাজ করতে না পারায় সিমপ্লেক্সের বিরুদ্ধে ব্যাঙ্ক গ্যারান্টির টাকা দাবি করে iocl। কিন্তু সেই টাকা ইন্ডিয়ান ওয়েলকে বরোদা ব্যাঙ্ক মিটিয়ে দিতে অস্বীকার করে। বরোদা ব্যাঙ্কের যুক্তি সিমপ্লেক্স তাদের ওই টাকা নাও দিতে পারে ।

নিঃশর্ত ব্যাঙ্ক গ্যারান্টি না মিটিয়ে বরোদা ব্যাঙ্ক  অবশ্য বেঅাইনি কাজ করেছে। কিন্তু কেন বরোদা ব্যাঙ্ক দাবি করছে সিমপ্লেক্সের কাছ থেকে তারা ওই টাকা পাবে না সেই বিষয়টিও রিজার্ভ ব্যাঙ্কের ভেবে দেখা উচিত বলে ওয়াকিবহাল মহলের মত। কারণ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ঘাড়ে ঋণের বোঝা চাপিয়ে নিজেদের ঝুলি ভরা এখন এদেশের করপোরেট কালচার হয়ে উঠেছে। সেই পথ বন্ধ করার দিকে  রিজার্ভ ব্যাঙ্ককে উদ্যোগী হওয়া জরুরি বলে মনে করছে তারা।