কৌশলি কেন্দ্র সংসদে জানাল এখনই দেশব্যাপী NRC করার সিদ্ধান্ত নেই সরকারের

0
111

সাতদিন ডেস্কঃ দেশব্যাপী NRC করার বিষয় কেন্দ্রীয় সরকার এখননও পর্যন্ত কোন সিদ্ধান্ত গ্রহণ করেনি। এক লিখিত প্রশ্নের উত্তরে মঙ্গলবার লোকসভায় এই লিখিত জবাব দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। স্বরাষ্ট্রমন্ত্রকের এই লিখিত জবাবকে সরকারের কৌশল হিসাবে দেখছেন অনেকে। তারা মনে করছেন দেশজুড়ে এনঅারসি যে করা হবে সেকথা যেমন সরকার এখন অার বলছে না , এনঅারসি যে করা হবে না তাও বলা হচ্ছে না। এর অাগে সংসদে দাড়িয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছিলেন দেশজুড়ে করা হবে এনঅারসি। সংসদে সরকারের তরফে একাধিকবার এনঅারসি করার কথা বলা হয়েছে। বর্তমানে   সিএএ, এনঅারসির বিরোধিতায় দেশজুড়ে অান্দোলনের জেরে সুর বদল করে প্রধানমন্ত্রী জানিয়েছেন তাঁর সরকারে কোথাও কখনও এনঅারসি নিয়ে অালোচনা হয়নি। প্রশ্ন উঠছে স্বরাষ্ট্রমন্ত্রী যে এনঅারসির কথা বলেছিলেন তা কি সরকারের বাইরে?

নাগরিকত্ব সংশোধনী অাইনের বিরোধিতাকে দেখে সরকার বুঝতে পেরেছে এখনই সোজা রাস্তায় NRC তারা করতে পারবে না। তাই ঘুর পথে NPR এর পথে এনঅারসি করতে চাইছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। নতুন এনপিঅার এ বাবা মায়ের জন্ম স্থান, জন্মতারিখ বা অাধার নম্বর চাওয়া হবে বলে শোনা যাচ্ছে। এখন শোনা যাচ্ছে ওই সব তথ্য ঐচ্ছিক করা হতে পারে। ঐচ্ছিক করা মানে কিন্তু ওই জবাবের উত্তর কেউ দেবেন কেউ দেবেন না। যারা দেবেন না তাদের সন্দেহজনক তকমা এঁটে দেওয়া সহজ হবে বলে মনে করছে অনেকে। কারণ এনপিঅার এর ভিত্তিতেই যে এনঅারসি তৈরি হবে তা ২০১৮-১৯ সালের স্বরাষ্ট্রমন্ত্রকের বার্ষিক রিপোর্টে স্পষ্ট করে বলা অাছে।এনপিঅার  করা হয়ে গেলে এনঅারসি করা অনেক সহজ হয়ে যাবে সরকারের।

 দেশে CAA- NRC এর  বিরোধিতা যারা করছেন তাদের দেশদ্রোহী তকমা দিয়ে একদিকে গুলি করে মারার হুমকি দিচ্ছেন শাসকদলের নেতা মন্ত্রীরা। বিক্ষোভে গুলি চলছেও। অন্যদিকে কৌশল কিছুটা বদল করে এখনই দেশব্যাপী এনঅারসি করার সিদ্ধান্ত নেই বলে সংসদে জানাচ্ছে সরকার।

একের পর এক রাজ্য বিধানসভা সিএএ বিরোধি  প্রস্তাব পাশ করলেও শুধুমাত্র কেরল ও পশ্চিমঙ্গ এনপিঅার এর কাজ হবে না বলে ঘোষণা করেছে। তাই কংগ্রেস সরকারকেও এই বিষয় অবস্থান ঘোষণা করতে হবে বলে মনে করছেন এনঅারিস বিরোধী অান্দোললনের সঙ্গে জড়িত লোকজন।NPRই NRC এর প্রথমধাপ। তাই এনঅারসিকে রুখতে হলে এনপিঅারকে ঠেকাতে হবে বলে মনে করছেন তাঁরা।