দিল্লি দাঙ্গায় সরকারি হিসাবে নিহতের সংখ্যা বেড়ে ৪২,পুলিসের সমালোচনা করার পর বিচারপতিকে বদলির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন

0
61

সাতদিন ডেস্কঃদিল্লিতে দাঙ্গায়( যাকে মিডিয়া সিএএ সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ বলে চালাতে চাইছে) শুক্রবার সকাল পর্যন্ত সরকারি হিসাবে নিহতের সংখ্যা বেড় ৪২। ।এদিকে দিল্লি হাইকোর্টের বিচারপতি এস মুরলীধরকে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে বুধবার বদলির সিদ্ধান্ত ঘোষণা করায় কেন্দ্রের সমালোচনা করেছে কংগ্রেস। দিল্লিতে দাঙ্গাতে রুখতে ব্যার্থতার পরও অমিত শাহের বিরুদ্ধে একটি কথাও কেন মমতা বলছেন না তাই নিয়ে প্রশ্ন করছেন বিরোধীরা।

  দিল্লি হিংসা থামাতে ব্যর্থতার জেরে বুধবার অাদালতের সমালোচনার মুখে পড়ে দিল্লি পুলিস। দিল্লি হাইকোর্টের বিচারপতি মুরলীধর পুলিস কর্তাদের সমালোচনা করেন কপিল মিশ্র সহ ৪ বিজেপি নেতা যারা বিদ্বেষমূলক ভাষণ দিয়েছিলেন তাদের বিরুদ্ধে এফঅাই অার  না করায়। এর পরই বিচারপতি মুরলীধরের বদলির অাদেশ দেয় সরকার। তবে সরকারের তরফে অাইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ দাবি করেছেন মুরলীধরকে বদলি করার জন্য সুপ্রিম কোর্টের কলেজিয়াম গত  ১২ ফেব্রুয়ারি সরকারের কাছে সুপারিশ করেছিল। হ্যাঁ ঠিক তাই। কিন্তু সেই সুপারিশের পর বদলির ঘোষণা দিল্লি হিংসা মামলার শুনানি চলার সময়ই করতে হল সরকারকে! অাইনমন্ত্রী যে বিষয়টি চেপে যাচ্ছেন তা হল মুরলীধরের বদলির সুপারিশ নিয়ে ইতিমধ্যেই অাইনজীবী মহলে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

সুপ্রিম কোর্টের  বিচারপতি অরুণ মিশ্র  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করে কয়েকদিন অাগে।এর জেরে  বিচার ব্যবস্থার নিরপেক্ষতা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। অাইনজীবীদের অনেকেই বলতে শুরু করেন এতে বিচারব্যবস্থার ওপর অাস্থা হারাবেন জনগণ। এর পর হাইকোর্টের এক বিচারপতি যেইমাত্র সরকারের কাজ নিয়ে প্রশ্ন করতে শুরু করলেন তাঁকে মামলার শুনানির মধ্যেই বদলির চিঠি ধরিয়ে দেওয়া হল। ফের প্রশ্নের মুখে বিচারব্যবস্থা নিরপেক্ষতা। রাহুল গান্ধী বিচারপতি মুরলীধরের বদলি প্রসঙ্গে বিচারপতি লোয়ার অস্বাভাবিক  মৃত্যুর বিষয়টি  স্মরণ করেয়ি দিয়েছেন। সেখানে কাঠগড়ায় ছিলেন তত্কালীন গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। যদিও সুপ্রিম কোর্ট এই মৃত্যুতে কোন অস্বাভাবিকত্ব দেখেনি। এবার দিল্লি হিংসা বা দাঙ্গায় পুলিসকে নিষ্ক্রিয় করে রাখায় সমালোচনার মুখে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নিছকই কাকতালীয় !

ছবি দ্য ওয়ারের সৌজন্যে