মহারাষ্ট্রে কংগ্রেসের জোট সরকারের মুখ্যমন্ত্রী উদ্বভ ঠাকরে NPR এ সমস্যা দেখছেন না

0
26

সাতদিন ডেস্কঃ NPR  নিয়ে কংগ্রেসের সমস্যা অাগামী দিনে বাড়বে। কারণ মঙ্গলবার মিডিয়াকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্বভ ঠাকরে জানিয়েছেন এনপিঅার নিয়ে সমস্যা হওয়ার কথা নয়। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী জানিয়েছেন এনপিঅার হল সেন্সাস, প্রতি ১০ বছর হয়। তিনি  নিজে এনপিঅার এর কলমগুলি দেখে নেবেন। এমনটাই জানাচ্ছে ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপেরার্ট।

উদ্বভ ঠাকরে জানিয়েছেন সিএএ অার এনঅারসি এক নয়। এনঅারসিতে শুধু মুসলীমদের অসুবিধা হবে না, হিন্দু, দলিত ও অাদিবাসীদেরও সমস্যা  হবে বলে তিনি মনে করেন।  মুখ্যমন্ত্রী জানিয়েছেন ভয় পাওয়ার কিছু নেই এনঅারসি অাসেনি , হবেও না।

দেরিতে হলেও একের পর এক কংগ্রেস শাসিত সরকার এনপিঅার না করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ এর অাগে গত জানুয়ারি মাসে কংগ্রসেের ওয়ার্কিং কমিটি স্পষ্ট করে দিয়েছে এনপিঅার হল এনঅারসির ছদ্মবেশ। অথচ সেই দল যে সরকারের শরিক সেই মহারাষ্ট্র সরকার এনপিঅার লাগু করতে চাইছে। এখন দেখার শেষ পর্যন্ত যদি উদ্বভ ঠাকরে সরকার  রাজ্যেNPR এর কাজ শুরু করে তাহলে সরকারে কংগ্রেস থাকে কি না? যদিও কংগ্রেস যে অাদর্শের কথা বলে তার সঙ্গে শিবসেনার দূর দূর পর্যন্ত কোন মিল নেই। তা সত্ত্বেও শিবসেনার নেতৃত্বধীন সরকারে রয়েছে কংগ্রেস। ক্ষমতার সঙ্গে অাদর্শ এদেশের রাজনীতিতে বড়ই বেমানান।