১৩ ফেব্রুয়ারি ছোটা শুরু ইস্ট ওয়েস্ট মেট্রোর, ১২ বছরের প্রকল্পের খরচ দ্বিগুন দায় কার?

0
63

সাতদিন ডেস্কঃ দীর্ঘটালবাহানার  পর ১৩ ফেব্রুয়ারি থেকে চালু হচ্ছে ইস্ট -ওয়েস্ট মেট্রো। অাপাতত সেক্টর ফাইভ থেকে স্টেডিয়াম পর্যন্ত ট্রেন চলবে। কিছুদিন পর তা ফুলবাগান পর্যন্ত ছুটবে বলে সূত্রের খবর। বউবাজার বিপর্যয়ের জেরে অতি সাবধানতার জন্য শেষের বাড়তি কটা দিন ট্রায়াল রানের জন্য কেএমঅারসি নিল বলে সূত্রের খবর।

২০০৮ সালে সেক্টর ফাইভ থেকে হাওড়া ময়দান পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রোর বাজেট ধরা হয়েছিল ৪৭৮৫ কোটি টাকা। ২০১৫ সালে কেএমঅারসি এই বাজেট বৃদ্ধি করে  ৮৯৯৬ কোটি টাকা করার জন্য অনুমোদন চায় কেন্দ্রের কাছে। সেই বাজেটে অনুমোদন না দিয়ে খরচ কমাতে বলে সরকার। এর পর  কেএমঅারসির তরফে মেট্রোর কাজ ২০২১ সালের জুন মাসে শেষ করা হবে ঠিক করে ৮৫৭৫ কোটি টাকার নতুন বাজেট সরকারের কাছে পাঠান হয়। গত বছর রেলবোর্ডের তরফে সেই বাজেটে সিলমোহর দেওয়া হয়েছে।

 গত ১২ বছর প্রকল্পের বাজেট বৃদ্ধি করা হয়েছে দ্বিগুনের মত। সময় যত বাড়ছে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এর খরচ। এই খরচ বাড়ার জন্য দাযী কে। কেন্দ্র রাজ্যের ঘাড়ে চাপাবে, জমি জট ইত্যাদির কথা উঠবে। রাজ্য বলবে কেন্দ্রের ইচ্ছেকৃত টালবাহানা। কিন্তু এর খেসারত দিতে হচ্ছে জনসাধরণকে তাদের করের টাকা দিয়ে। শুধু ইস্ট ওয়েস্ট মেট্রো নয় সব বড় প্রকল্পের ক্ষেত্রেই শুরুতে যে বাজেট ধরা হয় তার থেকে পরে বাজেট বাড়ে অনেকটা। এর একটা অংশ অনির্বায হলেও একটা অবশ্যই অন্য কারণে। সেই কারণ খোঁজার চেষ্টা কেউ কোনদিন করেনি, করবেও না। ইস্ট ওয়েস্ট মেট্রোর ক্ষেত্রেও এর অন্যথা হবে না।