দ্বৈত কর কাঠামো ঘোষণা, অপশনের সুযোগ ,উঠল80C সহ একাধিক ছাড়

0
1096

সাতদিন ডেস্কঃ অায়কর দাতাদের ক্ষেত্রে এবছর দ্বৈত ব্যবস্থা চালু করার কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। যে কোন অায়কর দাতা চাইলে অাগের কর কাঠামোতে বিভিন্ন ছাড় সহ কর জমা দিতে পারেন। নতুবা নতুন কর কাঠামো যেখানে অায়করের হার অাগের তুলনায় কিছুটা কম তাতে কর জমা দিতে পারেন। নতুন হারে  কোন অায়কর ছাড় তিনি পাবেন না যারা নতুন কর কাঠামো অনুযায়ী রিটার্ন জমা দেবেন তারা স্ট্যান্ডার্ড ডিডাকশনের ৫০ হাজার টাকা ছাড় পাবেন না।  80c এর অধীনে ছাড়গুলি পাবেন না, যেমন পিএফ এ জমা, বিমা ইত্যাদি। ছাড় পাবেন না স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে  80dতেও। 80EE ধারা বসত বাড়ির ঋণের সুদের ছাড়ও পাবেন না যারা নতুন কর কাঠামোতে রিটার্ন দাখিল করবেন।

স্ল্যাবে অায়করের হার কিছুটা কম করা হয়েছে।২০২০ ২১ অার্থিক বছরে অাড়াই থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত অায়ের ব্যক্তিকে অাগের মত ৫ শতাংশ হারেই কর  দিতে হবে । কিন্তু তিনি যদি পুরনো কর কাঠামো মেনে রির্টান দাখিল করেন তাহলে ৫ লক্ষ টাকা অায় পর্যন্ত কর মুক্ত( ৮০সি ধরে)।  ৫ থেকে সাড়ে ৭ লক্ষ টাকা অায়ের জন্য কর দিতে হবে ১০ শতাংশ হারে। অাগে এই হার ছিল ২০ শতাংশ। সাড়ে ৭ থেকে ১০ লক্ষ টাকা বছরে যাদের অায় তাঁদের করের হার ১৫ শতাংশ। অাগে এতের দিতে হত ২০ শতাংশ হারে। বছরে ১০ লক্ষ থেকে  সাড়ে ১২ লক্ষ টাকা অায়ের ব্যক্তিদের কর হার হবে ২০ শতাংশ। সাড়ে ১২ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা অায়ের জন্য কর দিতে হবে  ২৫ শতাংশ হারে। ১৫ লক্ষ টাকাক ঊর্ধ্বে অায়ের ব্যক্তিদের জন্য নতুন করের হার হবে ৩০ শতাংশ।

 অর্থমন্ত্রী নতুন অায়কর কাঠামোতে কর হারের যে কথা ঘোষণা করেছেন তার সঙ্গে ছাড় তুলে নেওয়ায় অনেকেই সংশয়ে রয়েছেন কী হয় কী হয়! এবারের বাজেটে অায়করের ঘোষণা মধ্যবিত্ত বেতনভোগীদের একটা বড় অংশকেই হতাশ করবে বলে বিশেষজ্ঞদের ধারনা। তাদের মতে যারা পুরনো কর কাঠামোতে নানা ছাড়ের সুবিধা নিতেন তাদের একটা বড় অংশের নতুন কর কাঠামোতে কোন লাভ হবে না। সরকার  করদাতাদের অায়কর হ্রাসের যে তথ্য পেশ করছেন তা অত্যন্ত অল্প অংশের চাকরীজীবীদের সুবিধা করে দেবে বলে মনে করছেন তারা। তবে নির্দিষ্ট ব্যক্তির কোন কাঠামোতে গেলে সুবিধা তা অালাদা করে হিসেব করে  বুজে নেওয়ার পরমার্শ দিচ্ছেন বিশেজ্ঞরা।