NPR নিয়ে গণশক্তির রিপোর্টে সিপিএমের অবস্থান নিয়ে বিভ্রান্তি

0
210

সাতদিন ডেস্কঃ NPR  নিয়ে এবার বিভ্রান্তি তৈরির অভিযোগ উঠল খোদ রাজ্য সিপিএম এর উপর। গত ১ ফেব্রুয়ারি দলীয় মুখপত্র গণশক্তিতে এনপিঅার এ  উত্তর নয় শীর্ষক এক রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টে বলা হয়েছে জনগণনার উত্তর দেওয়া যেতে পারে এনপিঅার এর নয়। প্রশ্ন উঠছে এপ্রিল থেকে শুরু হওয়ার কথা এনপিঅারের তথ্য সংগ্রহেপর কাজ।  জনগণনা হবে পরের বছর ২০২১ সালে। তাহলে এখন উত্তর দেওয়ার কথা বলার মানে কী? ইতিমধ্যে সোশ্যাল মিডিয়া সিপিএম এনপিঅার বিরোধিতাকে দুর্বল করছে বলে প্রচারও শুরু হয়ে গেছে।

এনপিঅার থেকেই যে এনঅারসি তৈরি হবে তাও বলা হয়েছে ওই প্রতিবেদনে। অার তাই এনপিঅার এ উত্তর না দেওয়ার জন্য  বাড়ি বাড়ি জবাব দেব না প্রচার অভিযান শুরু করতে চলেছে সিপিএম। তবে বিভ্রান্তি ছড়িয়েছে রিপোর্টের একটি অংশকে ঘিরে যেখানে বলা হয়েছে  জনগণনার ক্ষেত্রে  ৭টি বিষয় উত্তর দেওয়া যেতে পারে। কিন্তু এখানেই প্রশ্ন তুলছেন অনেকে তারা বলছেন এপ্রিল থেকে শুরু হওয়ার কথা( এরাজ্য অাপাতত হচ্ছে না) এনপিঅার এর তথ্য সংগ্রহের কাজ, জনগণনা বা সেন্সাসের কাজ নয়। সেন্সাসের কাজ শুরু হবে ২০২১ সালে তাহলে এখন উত্তর দেওয়ার বিষয়টি অাসছে কোথা থেকে।

কিছুদিন  অাগে পর্যন্ত রাজ্যের মুখ্যমন্ত্রী বিজ্ঞাপন দিয়ে বলতেন বাড়ি বাড়ি যারা তথ্য সংগ্রহের জন্য যাবেন তাদের তথ্য দেবেন এটা উন্নয়নের পরিকল্পনার কাজে লাগে। এখন অবশ্য তিনি বলছেন তিনি বুঝতে পেরেছেন এনপিঅার এনঅারসি তৈরির প্রথম ধাপ তাই তা তিনি করতে দেবেন না। তাহলে সিপিএম কর্মীরা এখন বাড়ি বাড়ি গিয়ে ২০২১ সালের জনগণনার বিষয় সচেতন করবেন নাগরিকদের। অার এখানেই তৈরি হয়েছে বিভ্রান্তি।