করোনার জেরে বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানগুলির নিয়ন্ত্রণ নিল স্পেন সরকার

0
23
A woman, wearing a protective mask, walks past the famous San Gines chocolate cafe which is closed due to the coronavirus outbreak, in central Madrid, Spain, March 14, 2020. REUTERS/Sergio Perez

সাতদিন ডেস্কঃ করোনা অাতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব।নানা দেশই একে মোকাবিলায় যুদ্ধকালীন তত্পরতা শুরু করেছে। তবে সব থেকে জরুরি পদক্ষেপ বোধ হয় স্পেনের সরকার নিল।বিজনেস ইনসাইডারের রিপোর্ট অনুযায়ী স্পেনের সমস্ত বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান ও পরিষেবা কেন্দ্রগুলিকে সরকার নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেওয়ার কথা সোমাবর ঘোষণা করেছে সে দেশের সরকার। ইউরোপে ইতালির পর স্পেনেই  সব থেকে বেশি করোনা অাক্রান্ত মানুষের মৃত্যু স্পেনেই হয়েছে। এখনও পর্যন্ত সেদেশে করোনায় অাক্রান্তের সংখ্যা ১০ হাজারের এর কিছু বেশি। মৃতের সংখ্যা ৪৯১।

 করোনার জেরে স্পেনে যখন বেসরকারি প্রতিষ্ঠানগুলোও সরকারি নিয়ন্ত্রণে অানতে চাইছে সেদেশের সরকার অার এদেশে মাস্কের কালোবাজারি রুখতে পারছে না সরকার। শুধু তাই নয় মিডিয়া রিপোর্ট অনুযায়ী কোভাড১৯ এর টেস্টের অনুমতি বেসরকারি সংস্থাকে দেওয়ার কথাও ভাবছে সরকার। কোন দেশে সরকারি স্বাস্থ্য পরিষেবায় যদি সেদেশের সবার জন্য সমান না হয় তাহলে বোধহয় মহামারি ঠেকানো সম্ভব নয়। স্পেন সেই রাস্তাই দেখাল।