১ মাসের স্থগিতাদেশ অন্যায্য, দিল্লি দাঙ্গা সংক্রান্ত মামলা ৬ মার্চ শুনতে হাইকোর্টকে নির্দেশ সুপ্রিম কোর্টের

0
378

সাতদিন ডেস্কঃ ৬ মার্চ দিল্লিতে দাঙ্গা সংক্রান্ত মামলা শুনতে দিল্লি হাইকোর্টকে নির্দেশ সুপ্রিম কোর্টের। এই বিষয় শুনানি ১ মাস স্থগিত রাখার হাইকোর্টের সিদ্ধান্তকেও অন্যায্য বলে মন্তব্য করেছে সর্বোচ্চ অাদালত।দিল্লি দাঙ্গার বিষয় সমাজকর্মী হর্ষ মন্দারের অার্জি শুনানির শর্ত দিল সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ অাদালত জানিয়েছে যতক্ষণ না মন্দার তাঁর বক্তব্যের ব্যাখ্যা অাদালতকে দেবেন ততক্ষণ তার অার্জির শুনানি হবে না। কেন্দ্রের তরফে অাদালতকে  হর্ষ মন্দারের এক বক্তব্যের লিখিত কপি জমা দেওয়া হয়েছে। যেখানে দাবি করা হয়েছে জামিয়ার এক সভায় হর্ষ বলছেন অাদালতের উপর ভরসা করলে চলবে না  ন্যায় বিচারের জন্য রাস্তায় নামতে হবে।

দিল্লি দাঙ্গায় কপিল মিশ্র সহ ৪ নেতার বিরুদ্ধে পুলিস কেন এফঅাইঅার করেনি তা জানতে চেয়েছিলেন দিল্লি হাইকোর্টের তত্কালীন বিচারপতি এস মুরলীধর। এর পরই তাঁকে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে  বদলির করে দেয় কেন্দ্র। এর পর সেই মামলার শুনানি যায  দিল্লি হাইকোর্টের  প্রধান বিচারপতির এক বেঞ্চে। সেখানে পরিস্থিতি সামান্য না হলে এফঅাইঅার করা যাবে না বলে সরকারের অার্জি মেনে নিয়ে মামলার শুনানি ১ মাস পর করার সিদ্ধান্ত নেয় হাইকোর্ট।

  সুপ্রিম কোর্টের  বিচারপতি অরুণ মিশ্র  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসা করেন কয়েকদিন অাগে।এর জেরে  বিচার ব্যবস্থার নিরপেক্ষতা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। অাইনজীবীদের অনেকেই বলতে শুরু করেন এতে বিচারব্যবস্থার ওপর অাস্থা হারাবেন জনগণ। এর পর বিচারপরিত মুরলীধরের বদলি ও হাইকোর্টের দিল্লি দাঙ্গা সংক্রান্ত মামলার শুনানি ১ মাসের জন্য স্থগিত করায় সরকার ও অাদালতের মধ্যে সীমারেখে খুঁজে পাচ্ছিলেন না অনেকে। বুধবার সুপ্রিম কোর্ট বিচারব্যবস্থার ওপর জনগণের অাস্থা যাতে ফের কিছুটা ফিরে অাসে তার চেষ্টা করল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।