১.৪৭ লক্ষ কোটি টাকার মধ্যে মাত্র ২৬ হাজার কোটি বকেয়া পরিশোধ করেছে টেলিকম কোম্পানিগুলি

0
29

সাতদিন ডেস্কঃ মঙ্গলবার পর্যন্ত টেলিকম কোম্পানিগুলির কাছ থেকে সরকার ২৫ হাজার ৭০১ কোটি টাকা বকেয়া পরিশোধের কিস্তি হিসাবে পেয়েছে। যদিও এই অঙ্ক সরকারের হিসাবের থেকে অনেকটাই কম। সরকারের হিসাব অনুযায়ী সুদে অাসলে টেলিকম কোম্পানিগুলির থেকে সরকারের পাওনা ১লক্ষ ৪৭ হাজার কোটি পাওনা।

 এদিকে টেলিকম কোম্পানিগুলি নিজেদের হিসাব অনুযায়ী সরকারের ঘরে বকেয়া জমা দিচ্ছে। টাটা টেলি সার্ভিসের কাছে সরকারের পাওনা প্রায় ১৫ হাজার কোটি টাকা। মিডিয়া রিপোর্ট অনুযায়ী ৪১৯৭ কোটি টাকা বকেয় পরিশোধ করে টাটা টেলিসার্ভিসেস দাবি করেছে তাদের সব ধার শোধ করে দিয়েছে তারা।

দুই কিস্তিতে এয়ারটেল ১৮ হাজার কোটি টাকা বকেয়া পরিশোধ করেছে। এয়ারটেলের কাছে সরকারের পাওনা প্রায় ৩৫ হাজার কোটি টাকা। সব থেকে বেশি যার কাছে পাওনা সেই ভোডাফোন পাওনা ৫৩ হাজার কোটি টাকার মধ্যে দুই কিস্তিতে মাত্র ৩৫০০ কোটি টাকা বকেয়া মিটিয়েছে। ভোডাফোনের দাবি সরকার তাদের কাছে পাবে প্রায় ২৫ হাজার কোটি টাকা। বকেয়া পরিশোধ করতে  তাদের অারো তাদের সময় না দিলে সংস্থার ঝাঁপ বন্ধ করে দিতে হবে বলে জানিয়েছেন ভোডাফোনের অাইনজীবী মুকুল রোহতগি। তিনি সরকারকে কার্যত সতর্ক করে দিয়ে জানিয়েছেন ভোডাফোন বন্ধ হলে   ১০ হাজার লোক কাজ হারাবেন, ৩০ কোটি গ্রাহক অসুবিধায় পড়বেন। সেই সঙ্গে মোবাইল পরিষেবা দেওয়ার প্রতিযোগীতা হবে মাত্র ২টি বড় কোম্পানির মধ্যে বলে জানিয়েছেন তিনি। তাঁর মতে সুদ অাসল মিলিয়ে ভোডাফোনের কাছে সরকারের

অাদালতের নির্দেশ মেনে টেলিকম সংস্থাগুলি  সরকারের পাওনা না মেটনোয় ও সেই বিষয় সরকারেরই টেলিকম দফতরের কোন পদক্ষেপ না নেওয়ায়  টেলিকম দফতরের তীব্র সমালোচনা করে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ অাদালত তার পর্যবেক্ষণে বলেছে দেশে কোন অাইন নেই। সুপ্রিম কোর্টকে তাহলে তুলে দেওয়া হোক। গত বছর অক্টোবর মাসে সরকারের অাবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট এয়ারটেল ভোডাফোন সহ বেশ কয়েকটি কোম্পানিকে ৩ মাসের মধ্যে সুদ সমেত মোট ১. ৪৭ লক্ষ কোটি টাকা পাওনা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয়।  অাগামী ১৭ মার্চের শুনানির দিনের অাগে যাতে কোম্পানিগুলি সরকারের বকেয়া মিটিয়ে দেয় সে বিষয় কোম্পানিগুলির অাইনজীবীদের বলেছেন বিচারপতি।

 অাদালতের কাছে ধমক খেয়ে  টেলিকম কোম্পানিগুলির কাছ থেকে পাওনা অাদায়ে তত্পর হয়েছে কেন্দ্র। এটা ঠিক যদি ভোডাফোন বন্ধ হয়ে যায় তাহলে জিও এর একেচেটিয়াপনা অারো বাড়বে। কাজ‍ হারাবেন বহু মানুষ। তাই বলে সরকারের প্রাপ্য টাকা দিতে ভোডাফোন সহ অন্য কোম্পানিগুলির টালবাহানা  স্বেচ্ছাচারিতা অাদৌ সমর্থন করা যায কি?