FDতে সুদ কমানোর পাশাপাশি মিনিম্যাম ব্যালেন্স ফি তুলে দিল স্টেট ব্যাঙ্ক

0
289

সাতদিন ডেস্কঃ এতদিন ন্যূনতম জমা না রাখালে যে ফি নিত ব্যাঙ্ক তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।  শহরাঞ্চলে এসবিঅাই সেভিংস অ্যাকাউন্টে মাসে গড়ে ৩০০০ টাকা মিনিম্যাম ব্যালেন্স না রাখলে প্রতিমাসে চার্জ বা ফি নিত।  এই ভাবে ১৭৭১ কোটি টাকা গ্রাহকদের থেকে অাদায় করেছে স্টেট ব্যাঙ্ক।SMS চার্জও তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে স্টেট ব্যাঙ্ক।

এতদিন ফের ফিক্সড ডিপোজিট বা স্থায়ী অামানতে ফের সুদ কমাল স্টেট ব্যাঙ্ক। এমনিতেই স্থায়ী অামানতে সুদের হার তলানিতে ঠেকেছে তার ওপর  দফায় দফায় সুদের হার কমাচ্ছে। ব্যাঙ্কের জমা টাকার সুদের ওপরই প্রবীণ নাগরিক সহ বহু পরিবারের সংসার চলে। দিনের পর দিন বাজার অাগুন হচ্ছে। দেশে সামাজিক নিরাপত্তা বলতে কিছুই নেই। অার ধারাবাহিকভাবে কমছে সুদ। অথচ সরকারের  উদাসীন।

একের পর এক ব্যাঙ্ক প্রতারণা ও ঋণ খেলাপির জেরে হাজার হাজার কোটি টাকা অাত্মসাত্ করছে তথাকথিত শিল্পপতিরা। সেই টাকা ভরপাই করতে ব্যাঙ্কগুলিতে মূলধন যোগাচ্ছে সরকার বা অন্য কোন রাষ্ট্রায়ত্ত সংস্থা। অথচ সুদের হার কমার জেরে অবসরপ্রাপ্ত নাগরিকদের জীবনে কতটা অসুবিধা হচ্ছে  তাকে ভরপাই করার সরকারের কোন মাথা ব্যথা নেই।